হোয়াটসঅ্যাপের ৪ গোপন ফিচার

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করতে নিয়মিত আপডেট আনে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তবে অনেকেই এই মেসেজিং অ্যাপের সব ফিচার সম্পর্কে জানেন না। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু অজানা ফিচার সম্পর্কে-

– হোয়াটসঅ্যাপে কোন মেসেজ রিড করলেই সেন্ডারের চ্যাটে সেই মেসেজের পাশে ব্লু টিক দেখা যায়। চাইলে কিন্তু ব্লু টিক না দেখিয়েও মেসেজ পড়া সম্ভব। এ জন্য হোয়াটসঅ্যাপের ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন। সেখান থেকে সেটিংস অপশন চালু করুন। এরপর প্রাইভেসি অপশন সিলেক্ট করুন। সেখান থেকে রিড রিসিপ্ট বন্ধ করে দিন।

– হোয়াটসঅ্যাপে যার সঙ্গেই চ্যাট করবেন সেই চ্যাট অ্যাপের একদম হোমপেজে চলে আসবে। তবে চাইলেই কোন চ্যাট হোয়াটসঅ্যাপ হোম স্ক্রিন থেকে সরিয়ে রাখতে পারবেন। এ জন্য চ্যাট আর্কাইভ অপশন ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে সেটিংস থেকে কিপ চ্যাট আর্কাইভড অপশন এনেবেল করতে হবে। এরপর যে চ্যাট হোমপেজ থেকে সরাতে চান সেই চ্যাটের উপরে ট্যাপ করে হোল্ড করুন এবং আর্কাইভ অপশনের উপর ট্যাপ করুন।

– কোন এক মাসে কিংবা সপ্তাহে কার সঙ্গে সব থেকে বেশি চ্যাট করেছেন তা জানতে পারবেন মুহূর্তেই। এ জন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশন বেছে নিন। সেখানে আপনি যে চ্যাটের সঙ্গে সব থেকে বেশি ডেটা আদান-প্রদান করেছেন সেই চ্যাট সবার উপরে থাকবে।

– আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করতে কয়েকটি কাজ করতে পারেন। এতে অন্য কোন ব্যক্তির পক্ষে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালু করা সম্ভব হবে না। এ জন্য হোয়াটসঅ্যাপের লক ফিচার চালু করতে হবে। হোয়াটসঅ্যাপ ওপেন করে সেটিংস ওপেন করতে হবে। এরপর প্রাইভেসি ওপেন করে ফিঙ্গার প্রিন্ট লক অপশন এনেবেল করুন। এরপর থেকে প্রত্যেকবার হোয়াটসঅ্যাপ চালু করতে হলে ফিঙ্গার প্রিন্ট অথেনটিকেশন চালু হবে।