ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে তোলা হচ্ছে বালু, ঝুঁকিতে পরিবেশ

সম্প্রতি কক্সবাজার চকরিয়া উপজেলার উত্তর হারবাং ইউনিয়ন ৯ নং ওয়ার্ডের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদীর বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। উক্ত ওয়ার্ডের কোরবানিয়া ঘোনা এলাকায় তিনটি ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে।

এলাকাবাসী জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনসহ পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে। বালু উত্তোলন ও ট্রাকে পরিবহনের ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্টের পাশাপাশি এলাকার সড়কগুলো নষ্ট হচ্ছে। ছোট্ট একটি খাল সেটিকে কেটে কিছুই রাখেনি বালু খেকোরা। নষ্ট করে ফেলছে  শত-শত একর ফসলি জমি। অবৈধ বালু উত্তোলন বন্ধ না হলে নদী তীরবর্তী বাড়িঘর, ফসলি জমি ভাঙন ও পরিবেশ বিপর্যয় দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। খালের পার্শবর্তী যেসব বাড়ি-ঘর রয়েছে তারা চরম আতংকে রয়েছে এবং বালু উত্তোলন বন্ধের ব্যাপারে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে এলাকাবাসী।

ড্রেজার মেশিনে বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, আমি উপজেলা প্রশাসন থেকে বালু উত্তোলনের ইজারা নিয়ে বড় ড্রেজার মেশিন ব্যাবহার না করে ছোট ছোট পাম্প মেশিন নিয়ে কাজ করতেছি। তারপরেও যদি প্রশাসন ব্যাবস্থা নেয় তাহলে তাদেরকে সহযোগিতা করব।

এ বিষয়ে জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরিজ বলেন, যদিও এই ধরনের অভিযোগ এখনো পায়নি। তবে খোঁজ নিয়ে সম্পৃক্ততা পেলে শীঘ্রই ব্যাবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সুত্রঃ দৈনিক সকালের সময়

Leave a Comment