সূর্যকিরণ থাকবে ৭ ঘণ্টা, বিকালে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী সাতদিনের প্রথমার্থে সূর্যকিরণের গড় উজ্জ্বলতা থাকবে সাড়ে ছয় থেকে সাড়ে সাত ঘণ্টা। আর শেষার্ধে রয়েছে বৃষ্টিপাতের আভাস।

আবহাওয়াবিদ এস এম মাহমুদুল হক এ তথ্য জানিয়েছেন।

সূর্যকিরণ বাড়া ছাড়াও বাষ্পীভবনও বেশি হবে। এক্ষেত্রে দৈনিক গড় বাষ্পীভবন হবে তিন থেকে চার মিলিমিটার।

আগামী সাতদিনের প্রথমার্ধে দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দ্বিতীয়ার্ধে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা (৪-১০ মি.মি./দিন)বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়বে।

অন্যদিকে সাতদিনের প্রথমার্ধে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দ্বিতীয়ার্ধে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমবে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় বুধবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়বে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইজদীকোর্ট, সিলেট ও টেকনাফে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ১৫ দসমিক ১ ডিগ্রি সেলসিয়াস।