বিএসটিআইকে ফাঁকি দিয়ে কয়েল উৎপাদন, ৩ কারখানা সিলগালা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রংপুরে পণ্যের মান সনদ না নিয়ে গোপনে ভুয়া মান চিহ্ন ব্যবহার করে মশার কয়েল উৎপাদন ও বিক্রি করার অপরাধে অনুমোদনহীন তিনটি কয়েল কারখানা সিলগালা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সোমবার (১৪ নভেম্বর) বিকেলে কাউনিয়া উপজেলার হারাগাছ পৌর এলাকার গফুরটারী ও ঠাকুরদাশ গ্রামে অভিযান চালিয়ে এসব কারখানা সিলগালা করা হয়।

অভিযানের বিষয়টি নিশ্চিত করে বিএসটিআইয়ের রংপুর বিভাগীয় কার্যালয়ের অফিসপ্রধান উপপরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমাদ জানান, পণ্যের মান সনদ গ্রহণ না করে অবৈধভাবে কয়েলের প্যাকেটে বিএসটিআইয়ের মানচিহ্ন ব্যবহার করে হারাগাছের গফুরটারী, মাতৃসদন রোডে নিশাত কয়েল কারখানা (মেসার্স নিশাত কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ), একই এলাকার কাজল কয়েল কারখানা (মেসার্স কাজল কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ) ও উত্তর ঠাকুরদাস গ্রামে সোনালী কয়েল কারখানায় কয়েল উৎপাদন ও বাজারজাত করে আসছে। অভিযানের সময় কারখানা মালিক বিএসটিআই সনদ দেখাতে না পারায় তিন কয়েল কারখানা সিলগালা করে দেওয়া হয়।

তিনি আরও জানান, এর আগে বেঙ্গল, নিশাত, কাজল ও সোনালী কারখানার মালিকদের সতর্ক করা হয়েছিল। কিন্তু কারখানাগুলোতে উৎপাদন অব্যাহত রাখে মালিকপক্ষ। সম্প্রতি প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে না পারায় গফুরটারী মধ্যপাড়া আবাসিক এলাকায় বেঙ্গল কয়েল কারখানা সিলগালা করা হয়।

অভিযানে আরও উপস্থিত ছিলেন বিএসটিআইর রংপুর বিভাগীয় সহকারী পরিচালক (সিএম) জাহিদুর রহমান ও ফিল্ড অফিসার (সিএম) মেসবাহ-উল-হাসান ও মারুফা বেগম।