আরও এলএনজি আমদানি করতে চায় সরকার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কাতার থেকে আরও বেশি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করতে চায় বাংলাদেশ সরকার। সোমবার কাতারের দোহায় অনুষ্ঠিত দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের বৈঠকে (এফওসি) বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কাতারকে এই অনুরোধ জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে শিল্প খাতের অগ্রগতির প্রেক্ষাপটে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে অতিরিক্ত এলএনজি সরবরাহের বিষয় বিবেচনা করতে কাতারের মন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

দেশে জ্বালানির চাহিদা পূরণের লক্ষ্যে ২০১৭ সাল থেকে ১৫ বছর মেয়াদি চুক্তির আওতায় কাতার থেকে এলএনজি আমদানি করে আসছে বাংলাদেশ।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের রাশ লাফান লিক্যুফাইড ন্যাচারাল গ্যাস কম্পানি লিমিটেডের সঙ্গে ওই চুক্তির আওতায় বার্ষিক ১.৮ থেকে ২.৫ মিলিয়ন টন এলএনজি পাওয়ার কথা বাংলাদেশের।

তবে সাইড লেটার চুক্তির মাধ্যমে এর অতিরিক্ত হিসেবে বছরে আরও ১ মিলিয়ন টন এলএনজি আমদানির জন্য বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় এর আগে প্রস্তাব দিয়েছিল। কিন্তু কাতার তাতে সাড়া দেয়নি।

সোমবারের এ বৈঠকে কাতারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখি।

বৈঠকে দুই দেশের প্রতিনিধিদল দক্ষ জনশক্তি ও মানবসম্পদ উন্নয়ন, ব্যবসায়িক যোগাযোগ, দুই দেশের কূটনীতিক ও কর্মকর্তাদের ভিসা মওকুফ, খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য, জ্বালানি ও বিদ্যুৎ, বেসামরিক বিমান চলাচল ইত্যাদি বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি এবং সরবরাহের ঘাটতির কারণে কম খরচে জ্বালানির বিকল্প উৎস খুঁজছে বাংলাদেশ।