ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ উত্তরের মেয়রের

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দেশের চলমান বিদ্যুৎ সংকট মোকাবেলা ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ করার নির্দেশ দিয়েছেন মেয়র আতিকুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান-২ এ নগর ভবনে ১৫তম কর্পোরেশন বাজেট সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

মেয়র বলেন, ‘প্রধানমন্ত্রী সবাইকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যায়ী হওয়ার আহ্বান জানিয়েছেন। সেই আহ্বান মেনে ইতোমধ্যে ডিএনসিসি বিদ্যুতের ব্যবহার অনেকাংশে কমিয়েছে। প্রয়োজনীয় বাতি ছাড়া সব বন্ধ থাকছে। এসিও বন্ধ থাকছে। যেসব কক্ষের এসি একান্তই প্রয়োজনে চালাতে হচ্ছে, সেগুলোর টেম্পারেচার ২৫ এর নিচে নামানো হচ্ছে না।’

তিনি বলেন, ‘আজকে প্রতিটি রাস্তায়-মহল্লা অটোরিকশায় সয়লাব। একেকটা অটোরিকশাতে চারটি করে ব্যাটারি থাকে। সারা দিন চালানোর পর এগুলোকে সারা রাত ধরে চার্জে রাখা হয়। এই অটোরিকশাগুলো বিদ্যুৎ বিধ্বংসী। প্রচুর বিদ্যুৎ অপচয় হচ্ছে। পাশাপাশি এগুলোতে প্রচুর দুর্ঘটনাও ঘটছে।’

আতিকুর রহমান বলেন, ‘এই শহরে আগে প্রচুর পায়ে চালিত রিকশা চলতো। এখনো চলে। আমরা তো পায়ে চালিত রিকশা বন্ধ করে দিচ্ছি না। যে অটোরিকশা চালাত, সে পায়ে টানা রিকশা চালাবে।’

তথ্যমতে, দেশে চার্জার ব্যাটারিতে চলাচলকৃত তিন চাকার ছোট্ট এই বাহনগুলোতে চার্য দিতেই প্রতি দিন অন্তত দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ খরচ হয়। অথচ দেশে প্রতিদিন চাহিদার চেয়ে হাজার দুই মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি রয়েছে বলে জানায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)।

ঢাকায় কিছুটা আড়ালে-আবডালে চললেও সারাদেশের জেলা, উপজেলা ও গ্রামগঞ্জে এখন প্রধান বাহন হয়ে দাঁড়িয়েছে এই ইলেকট্রিক রিকশা ও ইজিবাইক।

বাংলাদেশ ইজিবাইক আমদানি ও সরবরাহকারী ব্যবসায়ী সমিতির দেওয়া তথ্যানুযায়ী, বিভাগীয় শহর, জেলা, উপজেলা ও গ্রাম পর্যায়ে এখন প্রায় ১৫ লাখের বেশি ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান চলাচল করছে। এসব যানবাহন চার্জ দিতে দৈনিক প্রায় দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ খরচ হচ্ছে।

তথ্যমতে, সাধারণত একটি ইজিবাইকের জন্য চার থেকে পাঁচটি ১২ ভোল্টের ব্যাটারি প্রয়োজন হয়। আর ব্যাটারিগুলো সাধারণত সারা রাতের জন্য চার্জে দিয়ে রাখা হয়। তবে যখন ব্যাটারি চার্জ দেওয়া হয়, তখন রুমে গ্যাস সৃষ্টি হয়ে শ্বাসকষ্ট তথা পরিবেশ বিপর্যয় হয়।

এছাড়াও, প্রতি সেট ব্যাটারি চার্জের জন্য গড়ে ৮০০ থেকে ১১০০ ওয়াট হিসেবে ৫ থেকে ৬ ইউনিট (দিনে বা রাতে কমপক্ষে ৫ থেকে ৬ ঘণ্টা) বিদ্যুৎ খরচ হয়। প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭ টাকা ধরে ১০ লাখ ব্যাটারি চালিত ইজিবাইক ও রিকশায় প্রতিদিন সাড়ে তিন কোটি টাকার বেশি বিদ্যুৎ খরচ হচ্ছে।

২০২২-২৩ অর্থবছরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পাঁচ৫ হাজার ৪৮ কোটি টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। আজ সভায় সর্বসম্মত ভাবে এ বাজেট অনুমোদন দেওয়া হয়। সভায় ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়।