কিছুটা কমেছে গ্যাসের দাম

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের দাম কেজিতে প্রায় ৩ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ রেগুলেটরি কমিশন-বিইআরসি।

 আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে দাম কমানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২ আগস্ট) বাংলাদেশ রেগুলেটরি কমিশন নতুন এ দাম ঘোষণা করে। চলতি মাসে ভ্যাটসহ প্রতি কেজি এলপিজির দাম হবে ১০১ টাকা ৬২ পয়সা, যা জুলাই মাসে ছিল ১০৪ টাকা ৫২ পয়সা। এতে ১২ কেজির প্রতি সিলিন্ডারের দাম পড়বে ১২১৯ টাকা।

 এদিকে আগস্ট মাসের জন্য অটোগ্যাসের দাম ৫৬ টাকা ৮৫ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি। যা জুলাই মাসে লিটার প্রতি দুই টাকা বেশি ছিল।

নতুন মূল্যহার অনুযায়ী, সাড়ে ৫ কেজির দাম ৫৫৯ টাকা, ১২ কেজি ১২১৯ টাকা, সাড়ে ১২ কেজি ১২৭১ টাকা, ১৫ কেজি ১৫২৪ টাকা, ১৬ কেজি ১৬২৬ টাকা, ১৮ কেজি ১৮২৯ টাকা, ২০ কেজি ২০৩৩ টাকা, ২২ কেজি ২৫৩৯ টাকা, ২৫ কেজি ২৫৩৯ টাকা, ৩০ কেজি ৩০৪৯ টাকা, ৩৩ কেজি ৩৩৫৪ টাকা, ৩৫ কেজি ৩৫৫৫ টাকা এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম ৪৫৭৩ টাকা।

 নির্ধারিত নতুন এ মূল্য মঙ্গলবার (২ আগস্ট) থেকেই কার্যকর হচ্ছে।

বিইআরসি সূত্র আরও জানিয়েছে, আগস্ট মাসের জন্য সৌদি আরামকোর সিপি মূল্য পোপেন ও বিউটনের মিশ্রণের প্রতি টনের গড় দাম ধরা হয়েছে ৬৬৩ দশমিক ৫০ ডলার, জুলাই মাসে এই দাম ছিল ৭২৫ মার্কিন ডলার। আন্তর্জাতিক বাজারে দাম কমায় এলপিজিতে এই দাম সমন্বয় করল বিইআরসি।