গ্যাস সংকট নিরসনের দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ

ভোক্তাকন্ঠ ডেস্ক:

সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে প্রথম রোজা থেকেই দেখা দিয়েছে তীব্র গ্যাস সংকট। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে ওই সব এলাকায় বসবাসরত সাধারণ মানুষসহ পোশাক শ্রমিকরা। অনেক সময় কাজ শেষে বাসায় এসে গ্যাস না থাকায় হোটেল থেকে খাবার কিনে খেতে হয় পোশাক শ্রমিকদের। এই ভোগান্তি থেকে পরিত্রাণ পেতে তীব্র গ্যাস সংকট নিরসনের দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ ও মানববন্ধন করেছেন শ্রমিক নেতারা। এসময় স্বতস্ফূর্তভাবে এই মানববন্ধনে যোগ দেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

শুক্রবার (০৮ এপ্রিল) নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

বিক্ষোভ শেষে শ্রমিক নেতারা বলেন, এই এলাকা শিল্পাঞ্চল হওয়ায় লাখ লাখ শ্রমিক এখানে বসবাস করে জীবিকা নির্বাহ করেন। তারা তীব্র গ্যাস সংকটে পড়ে অসহায় জীবন যাপন করছেন। শ্রমিকরা সারা দিন কাজ করে বাসায় ফিরে দেখেন চুলায় গ্যাস নাই। তারা হোটেল থেকে খাবার কিনে অনেক সময় রাত যাপন করছেন।

এ সময় গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সারোয়ার হোসেন বলেন, আজকের এই মানববন্ধন সরকারের বিপক্ষে নয়। আমরা দাঁড়িয়েছি আমাদের অধিকার নিয়ে। আমরা জানতে পেরেছি তিতাস গ্যাসের অসাধু কর্মকর্তাদের যোগসাজশে এই এলাকায় অবৈধ গ্যাসের সংযোগ দেওয়া হয়। এই অবৈধ গ্যাস সংযোগের কারনে তীব্র গ্যাসের সংকট দেখা দিয়েছে। যদি অচিরেই এই সঙ্কট নিরসন করা না হয় তাহলে আমরা এলাকাবাসী ও শ্রমিকদের নিয়ে তিতাস গ্যাস অফিস ঘেরাও করতে বাধ্য হবো।

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি শ্রমিক নেতা ইমন শিকদার বলেন, দেশের মধ্যে শিল্পাঞ্চল সাভার ও আশুলিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। এই এলাকার শ্রমিকরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেই শ্রমিক কলোনীসহ পুরো এলাকায় লম্বা সময় ধরে গ্যাস নেই। এটা অত্যন্ত অমানবিক। অতীতে এরকম সংকট ছিল, কিন্তু এবারের সংকট অতীতকে অতিক্রম করেছে। আমরা এই সমস্যা নিরসনে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।

বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাভার, আশুলিয়া ও ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি মো. ইব্রাহিম, স্বাধীন বাংলা গার্মেন্টস কর্মচারি ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আল কামরান, সাভার আশুলিয়া ও ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আশিক ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া কমিটির সভাপতি সুলতান মাহমুদ প্রমুখ।