জাতীয় গ্রিডে যুক্ত হলো আদানির বিদ্যুৎ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: অবশেষে বাংলাদেশের জাতীয় গ্রিডে বহুল আলোচিত ভারতের আদানি পাওয়ারের বিদ্যুৎকেন্দ্র থেকে পরীক্ষামূলক ভাবে বিদ্যুৎ এসেছে। 

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভারতের ঝাড়খন্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ থেকে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কসবা ইউনিয়নের চন্দনায় নির্মিত জাতীয় পাওয়ার গ্রিডের সাব স্টেশনের সঙ্গে সিন্ক্রোনাইজ করে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়।

বৃহস্পতিবার রাত ৯টার দিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়।

সেখানে জানানো হয়, এই কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালনের জন্য পিজিসিবি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সীমান্তবর্তী মনাকষা সাব স্টেশন থেকে নাচোলের চন্দনা সাব স্টেশন হয়ে বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং বগুড়ায় ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করা হয়েছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে নবনির্মিত এ সঞ্চালন লাইন ও গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন করা হয়। যার পরিমাণ ছিল কমবেশি ৫০ মেগাওয়াট। 

এ প্রসঙ্গে পিজিসিবির চন্দনা উপকেন্দ্রের সহকারী প্রকৌশলী আক্তার হোসেন জানান, বুধবার সন্ধ্যায় বগুড়া গ্রীড থেকে ভারতে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করা হয়। এরই পাল্টা পরীক্ষার অংশ হিসেবে বৃহস্পতিবার রাত ৯টার দিকে ভারত থেকে বিদ্যুৎ আসে। যা বগুড়া গ্রীড পর্যন্ত বিস্তৃত ছিল। চলতি মাসেই ভারত থেকে আনুষ্ঠানিক ভাবে বিদ্যুৎ আসার প্রক্রিয়া শুরু হবে।