পরিবহনে ইলেক্ট্রিসিটির কথা ভাবা হচ্ছেঃ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: দেশের পরিবহন খাতে জ্বালানী তেলের ব্যাবহার কমিয়ে বিদ্যুতের ব্যবহারের কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে  আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ‘এনার্জি ট্রানজিশন: গ্লোবাল কনটেক্স অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে  জ্বালানী বিটের সাংবাদিকদের সংগঠন ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি)। 

 প্রতিমন্ত্রী বলেন, দেশে পরিবহন খাতে সব থেকে বেশি জ্বালানি খরচ হচ্ছে। ইউরোপ আমেরিকাতে পরিবহনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে, যা অনেক সাশ্রয়ী। আমাদের ট্রান্সপোর্টে দ্রুত ইলেক্ট্রিক টার্ন করা উচিত। আমাদের তেল খরচ কমাতে হবে। সেক্ষেত্রে পরিবহনে ইলেকট্রিসিটি পরিকল্পনা রয়েছে। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক এম তামিম। এ সময়ে তিনি, দেশের জ্বালানি সংকট মোকাবেলায় নবায়নযোগ্য জ্বালানির ওপর গুরুত্ব আরোপ করা প্রয়োজন। কিন্তু এ বিষয়ে সরকারের তেমন কোন প্রদক্ষেপ নজরে পড়ছে না।

এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, এখানে অনেকেই অনেক কথা বলেছেন। কেউ জ্বালানি রুপান্তরের জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা বলেছেন, আবার কেউ স্বল্প মেয়াদির কথা বলেছেন। কিন্তু  আমাদের লক্ষ্য হলো- লেস কসট এনার্জি’। ভোক্তার কাছে যেন সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ পৌঁছাতে পারি

https://youtu.be/5BXbECfXiAE

এসময়ে গ্যাস সমস্যার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের জরুরি গ্যাস দরকার হচ্ছে। বিশেষ করে শিল্পখাতে। তারা বলছে, আমার কালকে গ্যাস দরকার। আপনারা কবে ড্রিল করবেন, কবে উত্তলন করবেন আমাদের সেই সময় নেই। সেটা একটা বিষয়।

তিনি আরও বলেন, একসময় বিশ্ব চিন্তা করছে তেল দিয়েই সব চলবে। তখন চিন্তা ছিল না- গ্যাস এলএনজি করে এক যায়গা থেকে আরেক যায়গায় নেওয়া যাবে। ১৫ থেকে ২০ বছর আগেও সে চিন্তা ছিল না। এখন সেটা বাস্তবতা। সমানে আরও টেকনোলজির দিকে এগোচ্ছে বিশ্ব।

সেমিনারে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হাসান, বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের (সাবেক) অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরূল ইমাম প্রমুখ।