আজকের মধ্যেই গ্যাস সংকটের সমাধান : পেট্রোবাংলা

নিজস্ব প্রতিবেদকঃ
দেশের অন্যতম গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে একটি বিবিয়ানা। হটাৎ ২০নং কূপের ত্রুটির জন্য বন্ধ হয়ে যায় গ্যাস উত্তোলন। প্রভাব পড়েছে দেশজুড়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। আজকের মধ্যে সমাধান হবে বলে জানান পেট্রোবাংলা।

রমজানের প্রথম দিন থেকেই রাজধানীতে গ্যাসের হাহাকার শুরু হয়েছে। রবিবার (৩ এপ্রিল) রাজধানীর বেশিরভাগ এলাকায় দুপুরের পর থেকেই ছিল না গ্যাস। কোথাও থাকলেও তা এত কম ছিল যে পানিও গরম করা যাচ্ছিল না।

গ্যাসের এমন সংকটের কারণ অনুসন্ধানে জানা যায়, সিলেটের হবিগঞ্জে অবস্থিত সর্ববৃহৎ গ্যাস ফিল্ড বিবিয়ানার প্রোডাকশন বন্ধ রয়েছে। তাৎক্ষনিক জানানো হয় গ্যাস ফিল্ডের কোনো এক কূপ থেকে বালি আসায় গ্যাস উত্তলনের কাজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

এরপর ৩ এপ্রিল বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে দুঃখ প্রকাশ করে জানান, বিবিয়ানা গ্যাস ফিল্ডে জরুরী রক্ষানাবেক্ষণের জন্য কোনো কোনো এলাকায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হচ্ছে। এ কারণে কিছু কিছু গ্যাস চালিত বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে বিঘ্ন ঘটছে। ফলে কোনো কোনো এলাকায় সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে। অভিজ্ঞ প্রকৌশলীবৃন্দ রক্ষানাবেক্ষণ ও মেরামতের কাজ করে যাচ্ছেন। খুব দ্রুততম সময়ের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে আশা করা যাচ্ছে।

দেশের বৃহৎ এই গ্যাস ফিল্ডের উৎপাদনে ব্যহত হওয়ায় প্রথম রোজা থেকে রাজধানীর বিছু কিছু জায়গায় তিব্র গ্যাস সংকট দেখা যায়।

পেট্রোবাংলা থেকে তিন সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করে দ্রুত সমস্যা সমাধান করার পদক্ষেপ নেয়।

তাদের দ্রুত পদক্ষেপের ফলে সমস্যা সমাধানের পথে এগিয়ে যাচ্ছে বলে পেট্রোবাংলা থেকে জানানো হয়।

পেট্রোবাংলার এক কর্মকর্তা জানান, বিবিয়ানা গ্যাস ফিল্ডের সমস্যা চিহ্নিত করা হয়েছে। ‘বিবিয়ানা ২০নং’ কূপ থেকে বালি আসছে বলে নিশ্চিত হওয়া গিয়েছে। বর্তমানে নির্ধারিত কূপ ছাড়া অন্যসকল কূপ থেকে গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু হয়েছে। গতকাল থেকে গ্যাস সাপ্লাইও স্বাভাবিক করার চেষ্টায় রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

তিনি আরো বলেন, ‘আজকে আমাদের গ্যাস উত্তোলন স্বাভাবিক রয়েছে। গত মাসের গড়ে উত্তোলনের চেয়ে সামান্য পরিমাণ কম রয়েছে। গত মাসের গড় ছিলো ১২১৯ যার সর্বশেষ পরিমাণ ১০৮০ থেকে ১১০০ পর্যন্ত। বাকিটাও আজকে এবং কালকের মধ্যে সমাধান করা হবে।

পেট্রোবাংলা মহাব্যবস্থাপক মোহাম্মদ আবু সাকলায়েন ভোক্তা কণ্ঠকে বলেন, ‘সমস্যা সমাধান দ্রুত সময়ের মধ্যে করা হবে। আমরা এটা নিয়েই কাজ করছি। আপনাদেরকে বিস্তারিত জানানো হবে।’

রাকিব