ভ্যাট আদায়ে শীর্ষে কুমিল্লা

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে দেশের ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে কুমিল্লা ভ্যাট আদায়ে আবারও অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

৩৮ শতাংশ বেশি প্রবৃদ্ধি হয়েছে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের। যা ২০২০ সালের জুন মাসের তুলনায় এ প্রবৃদ্ধির হার ৬২ শতাংশ বেশি।

কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং ফেনী জেলা নিয়ে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট গঠিত। টানা ১০ বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা।

করোনাকালে কুমিল্লা টিমে বিশেষ তৎপরতা অব্যাহত আছে। সাহস ও উদ্যম নিয়ে কর্মকর্তা-কর্মচারীগণ রাজস্ব আদায়ে কাজ করে যাচ্ছেন। যথাযথ রাজস্ব আদায় নিশ্চিতে উদ্যোগী হওয়ায় রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, জানান কুমিল্লা কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম।

বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ ছালাউদ্দিন রিপন বলেন, ‘রাজস্ব আদায়ের জন্য বিভাগ হতে একাধিক বিশেষ টিম গঠন করা হয়। পর্যাপ্ত জনবল ও সার্কেল পর্যায়ে গাড়ি না থাকা সত্ত্বেও কর্মকর্তাদের আন্তরিক পরিশ্রমের ফলে এ অর্জন সাধিত হয়েছে।’

২০২০-২১ অর্থবছরে ইতিহাসের সর্বোচ্চ ৩ হাজার ১৩৪ কোটি টাকার যোগান দিয়েছে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। গত জুন মাসে কমিশনারেটের লক্ষ্যমাত্রা ছিল ৩৬৯ কোটি টাকা। অথচ আদায় হয়েছে ৫১০ কোটি টাকা। এর আগে কুমিল্লা কমিশনারেটের ইতিহাসে
সর্বোচ্চ রাজস্ব আদায় ছিল ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৯৫৪ কোটি টাকা।