সূচকের সামান্য উত্থান, দাম বাড়ার সর্বোচ্চ সীমায় ছয় প্রতিষ্ঠান

ভোক্তাকন্ঠ ডেস্ক:  সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে, কমেছে লেনদেনের পরিমাণ। এর মধ্যে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে ছয় প্রতিষ্ঠানের শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া বড় উত্থান প্রবণতা প্রথম দেড় ঘণ্টার লেনদেনে অব্যাহত থাকে। এতে বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান মূল্যসূচক ৫৬ পয়েন্ট বেড়ে যায়।

ফলে দিন শেষে সূচকের বড় উত্থান হবে এমনটাই প্রত্যাশা করছিলেন বিনিয়োগকারীরা। কিন্তু সাড়ে ১১টার পর থেকে বেশি কিছু বড় মূলধনের প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। যা অব্যাহত থাকে লেনদেনের শেষপর্যন্ত। ফলে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পরও সূচকের সামান্য উত্থানে দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৬ কোটি ৮৭ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৫২ কোটি ৫৭ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৮৫ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১২৬টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় স্থান করে নেওয়া কোম্পানিগুলোর মধ্যে ছয়টির শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

এ ছয় কোম্পানির মধ্যে রয়েছে- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, বিডি থাই ফুড, ইউনিয়ন ইন্স্যুরেন্স, বেঙ্গল উইন্ডসর এবং ইয়াকিন পলিমার। এই প্রতিষ্ঠানগুলোর শেয়ার দিনের সর্বোচ্চ দামে লেনদেন হলেও একপর্যায়ে বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে।

এদিকে ডিএসইতে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৯৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৫৮ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৪৩ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আরএকে সিরামিক, ন্যাশনাল পলিমার, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইউনিয়ন ব্যাংক এবং কুইন সাউথ টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০২টির এবং ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।