বিইআরসি’র এলপিজির দাম নির্ধারণী সভা বুধবার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণী ভার্চুয়াল সভা বুধবার বিকেলে করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

মঙ্গলবার বিকেলে ভোক্তাকণ্ঠকে বিইআরসি’র সদস্য (অর্থ ও প্রশাসন) আবু ফারুক এ তথ্য জানান।

তিনি বলেন, এনালাইসিসে (গবেষণা) একটু সময় বেশি লেগেছিল, যার কারণে ০৪ তারিখে সভা করার কথা থাকলেও করা যায়নি। তবে আশা করছি বুধবার যথাসময়ে সেপ্টেম্বরের এলপিজির দাম নির্ধারণী সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের দাম কতো করে বিক্রি করা হবে- তা নির্ধারণ করে দেয় বিইআরসি। প্রতি মাসের প্রথম দিকে এ মূল্য সমন্বয়ের ঘোষণা দেওয়া হয়। 

এ লক্ষ্যে পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী রোববার (০৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় সেপ্টেম্বর মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করার কথা ছিল। কিন্তু বিজ্ঞপ্তির মাধ্যমে হঠাৎ করে তা স্থগিত করার ঘোষণা দেয় রাষ্ট্রীয় মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি।

বিইআরসি সচিব ব্যারিস্টার খলিলুর রহমান খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি আরামকো ঘোষিত সেপ্টেম্বর মাসের সৌদি সিপি অনুযায়ী এ মাসের জন্য বেসরকারি এলপিজির মূল্যহার সমন্বয়ের বিষয়ে কমিশন আদেশ ঘোষণার জন্য অনুষ্ঠেয় ভার্চুয়াল প্রেস ব্রিফিং অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। বর্ণিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ের তারিখ ও সময় যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে।  

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে প্রতি মাসে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

এর আগে আন্তর্জাতিক বাজারে দাম কমায় গত অগাস্টে এলপিজির দাম কেজিতে প্রায় তিন টাকা কমানো হয়েছিল।

ওই দামেই এখন পর্যন্ত চলমান আছে, সেই হিসেবে সাড়ে পাঁচ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৫৫৯ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম এক হাজার ২১৯ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম এক হাজার ২৭১ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ৫২৪ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম এক হাজার ৬২৬ টাকা নির্ধারণ করা আছে। এছাড়া ১৮ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ৮২৯ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম দুই হাজার ৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।