ভোলা নর্থ-২ কূপে গ্যাস পাওয়া গেছে

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: আজ কূপটির  ডিএসটি সম্পন্ন করার পর গ্যাস আবিস্কৃত হয়। তবে চুড়ান্ত প্রোডাকশন টেস্টিং শেষে গ্যাস উৎপাদন হার নির্নয় করা হবে। এদিকে সম্ভাব্য ২০(+/-) এমএমএসসিএফডি হারে গ্যাস উৎপাদনের বিষয়ে আশাবাদী বাপেক্স।

সোমবার (২৩ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে গত বছরের ৫ ডিসেম্বর কুপটির খনন কার্যক্রম শুরু করা হয় এবং ৩ হাজার ৪শ’ ২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কাজ শেষ হয় এ বছরের ১৭ জানুয়ারি। 

এবিষয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২-২৫ সময়কালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬ টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। 

 তিনি আরো বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিক ভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সাথে সাথে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেই সহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশসমূহের সাথে দীর্ঘ মেয়াদী ও স্বল্প মেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।

 উল্লেখ্য, এর আগে ভোলা নর্থ-১ গ্যাসক্ষেত্র থেকে ২০১৮ সালে গ্যাস পাওয়া যায়। কিন্তু পাইপলাইন বা অন্য কোনো অবকাঠামো না থাকায় ভোলার গ্যাস ব্যবহার করা যাচ্ছে না।

Related posts:

খুলনায় ৭৩ হাজার লিটার সয়াবিন তেল মজুত, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
এক কার্গো এলএনজি আমদানি করবে সরকার
এলপিজির নতুন মূল্য নির্ধারিত হবে আজ
বিদ্যুতের গ্রিড বিপর্যয় কোনো অস্বাভাবিক নয়: নসরুল হামিদ
‘বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে তুরস্কের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ’
ব্যয় কমিয়ে বিদ্যুতের ঘাটতি কমানোর ‘অনেক সুযোগ রয়েছে’
বাংলাদেশে টেকসই জ্বালানির জন্য প্রয়োজন আধুনিক প্রযুক্তি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
এলপিজির দামে কোনো নিয়ন্ত্রণ নেই, বেশি নেয়া হচ্ছে ২৩০ টাকা পর্যন্ত
নির্ধারিত সময়েই শেষ হবে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ: প্রতিমন্ত্রী
'সারাদেশেই মডেল ফিলিং স্টেশন করা হবে'