মিষ্টি-বিস্কুট তৈরিতে মেশানো হতো কাপড়ের রং

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চট্টগ্রাম নগরের চান্দগাঁও এলাকার বেক এন ফাস্টের ফ্যাক্টরিতে অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি ও বিস্কুট তৈরি, কাপড়ের রং ব্যবহারসহ বিভিন্ন অভিযোগে চার লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত চাদগাঁও থানার বাহির সিগনাল এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, অভিযানে ফ্যাক্টরিতে অস্বাস্থ্যকর পরিবেশে শ্রমিকদের মিষ্টি ও বিস্কুট তৈরি করতে দেখা যায়। পরে ফ্যাক্টরি থেকে স্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর কাপড়ের রং উদ্ধার করা হয়। পাশাপাশি ফ্যাক্টরিতে মেয়াদোত্তীর্ণ গুড়া দুধ, কাস্টার্ড পাউডার এবং ডালডা ব্যবহার করতে দেখা যায়।  

তিনি আরও বলেন, এছাড়া বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়াই বিস্কুটের প্যাকেটে বিএসটিআই’র লোগো ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। এ সকল অপরাধে বেক এন ফাস্টের মালিক রফিউজ্জামান চৌধুরী পিন্টুকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনে চার লাখ টাকা জরিমানা প্রদান করা হয়।  

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, খাদ্যে ভেজাল মেশানো বা ক্ষতিকর রং মেশানো চরম অপরাধ। এ ধরনের অপরাধের বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান আরও জোরদার করা হবে।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার ফারহানা জাহান পারুল এবং চান্দগাঁও থানা পুলিশের একটি টিম।