নির্ধারিত সময়েই শেষ হবে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ: প্রতিমন্ত্রী

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘কোভিড ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ পিছিয়েছে। তারপরও আশা করছি নির্ধারিত সময়েই সব কাজ শেষ করা যাবে।’

বুধবার সচিবালয়ে বিদ্যুৎ ভবনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন ব্যবস্থাপনা নিয়ে সভা শেষে সাংবাদিকদের ইনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘কাজ চলমান আছে। কোভিডের কারণে কিছুটা পিছিয়েছে। সাব-স্টেশনের কাজ দু’পক্ষের কারণে একটু দেরি হয়েছে। তবে নির্ধারিত সময়ের মধ্যে না হলেও খুব একটা বিলম্ব হবে না প্রকল্প কাজ শেষ করতে।’

দেশে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়ে সরকার ২০০৯ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প গ্রহণ করে। এই প্রকল্পের মাধ্যমে পাবনা ঈশ্বরদীর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়। 

২০১৬ সালের জুলাই থেকে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (দুই ইউনিট) কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। দুটি ইউনিটে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রাথমিক ভাবে এক লক্ষ ১৩ হাজার কোটি টাকারও বেশি খরচ ধরা হয়েছে।