বিদ্যুৎ খাতের উন্নয়নের কারণে জিডিপির পরিবর্তন হয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের কারণে জিডিপির এতো পরিবর্তন হয়েছে বলে জানিয়েছেন করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, পৃথিবীর সবচেয়ে দ্রুত সময়ের মধ্যে বাংলাদেশ শতভাগ বিদ্যুতে পৌঁছাতে সক্ষম হয়েছে।

রোববার (১২ মার্চ) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিদ্যুৎ খাতের উন্নয়নের চিত্র তুলে ধরে নসরুল হামিদ বলেন, একটা গ্রামে ১০টা বাড়ি সেখানেও সাবস্টেশন করা হয়েছে। যেখানে ১০০ বছর বিল দিলেও সেটার দাম উঠবে না। তারপরও আমরা সেখানে বিদ্যুতের ব্যবস্থা করেছি।  আমরা সব জায়গায় ব্যবসা দেখিনি। প্রধানমন্ত্রী বলেছেন সবার ঘরে বিদ্যুৎ দেওয়া হবে। ক্যাপাসিটি কী ইনক্রেজ হয়েছে সেটা জিডিপির গ্রোথ দেখলেই বোঝা যায়।

এসময়ে প্রতিমন্ত্রী বলেন, গ্রামে যে ছোট ছোট বিজনেস তৈরি হয়েছে সেটা বিদ্যুতের আলোর কারণে। প্রত্যন্ত গ্রামের বাজার গভীর রাতেও খোলা থাকে। যেখানে এখন রাত ১২টার দিকেও ব্যবসা চলে। এ কারণেই কিন্তু জিডিপির এত বেশি গ্রোথ। আমাদের ইন্ডাস্ট্রিতে যা গ্রোথ হয়েছে তার থেকে অনেক পরিবর্তন হয়েছে গ্রামে।

নসরুল হামিদ বলেন, কয়লা নিয়ে প্রচুর সমালোচনা শুনতে হয়েছে আমাদের। অন্যদেশ কয়লা সব উঠিয়ে ফেলেছে, আমরা কেন তুলছি না। আমরাও তাদের মতো যে ঝাঁপিয়ে পড়ব সেটা কীভাবে হয়। যেখানে হাজার হাজার একর কৃষিজমি নষ্ট হবে সেই কৃষকদের কী হবে? আমরা যদি সেখানে পাওয়ায় প্লান্ট বানাই কৃষক তো সেখানে কাজ করতে পারবে না। তারা তো বেকার হয়ে যাবে। তাদের জমির টাকা দেবেন দুই দিনে তা খরচ করে নিঃস্ব হয়ে যাবে। তার ইকোনোমির বিষয়টাও আমাদের চিন্তা করতে হয়। সব বিষয়ে আমাদের চিন্তা করতে হয়।

উল্লেখ্য, এফবিসিসিআই এর  ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিজনেস সামিটের আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ এ সংগঠনটি। তিন দিনব্যাপী এই সম্মেলন আগামীকাল  (১৩ মার্চ) পর্যন্ত চলবে। সামিটে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও ৩টি প্লেনারি সেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে অংশ নেবেন দুই শতাধিক আন্তর্জাতিক ব্র্যান্ড, ব্যবসায়ী ও বিনিয়োগকারী।

Related posts:

অতঃপর এলপিজি সিলিন্ডারের দাম কমে ৮৪২ টাকা
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের দুঃখ প্রকাশ, তদন্ত কমিটি গঠন
স্বাস্থ্য খাতে চিকিৎসকসহ প্রশিক্ষিত জনবলের অভাব আছে: স্বাস্থ্যমন্ত্রী
জ্বালানির সর্বোত্তম ব্যবহার ও অপচয়রোধে যত্নবান হওয়ার জন্য আহ্বান
সাবমেরিন ক্যাবল ছিঁড়ে যাওয়ায় অন্ধকারে ৬ গ্রাম
বিদ্যুতের মূল্য বৃদ্ধির ফলে কঠিন হবে জনসাধারনের জীবন: অধ্যাপক শামসুল আলম
৭ মাস পর এলএনজি এলো দেশে
কয়লা সংকট: এ মাসে রামপালে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে না
রমজানে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রতিমন্ত্রীর
তেলের মূল্যবৃদ্ধির সুযোগে পণ্যের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী