রাশিয়ার তেল কেন নিলেন না: জাফরুল্লাহ চৌধুরী

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল সরকার কেন আমদানি করলো না- এমন প্রশ্ন তুলেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। 

শনিবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে আয়োজিত এক সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ প্রশ্ন তোলেন। 

‘সংবিধানের ৫০ বছর এবং নাগরিক ভাবনা’ শীর্ষক এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণফোরামের সভাপতি ও বাংলাদেশ সংবিধান প্রণয়নের প্রধান সদস্য ড. কামাল হোসেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বর্তমানে (আন্তর্জাতিক বাজারে) জ্বালানির দাম ৬৫ ডলারের নিচে নেমেছে। কিন্তু আমরা কিনতে পারছি না। কারণ আমাদের ডলার নেই। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক ইলাহি চৌধুরী বলেছেন, এই মুহূর্তে আমরা এলএনজি আমদানি করতে পারবো না। কারণ আমাদের কাছে ডলার নেই।’

তিনি আরও বলেন, ‘ডলার নেই, এই অজুহাত আমরা মেনে নেব না। মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে বলতে হবে- রাশিয়ার ৬৫ ডলারের জ্বালানি তেল কেন নিলেন না? আমরা কোন মিডিয়ায় তো সেই উত্তর পাই নাই। এই জবাবদিহীতা যদি আপনি না করেন, তাহলে আপনার জন্যও বিপদ এবং আমাদের জন্যও বিপদ। আর এতে দেশের মধ্যে একটা অনাচার-অবিচারের সৃষ্টি হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক মো. আবু সাঈদ খান, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ড. সাহদীন মালিক প্রমুখ।