স্মার্ট গ্রিড বিদ্যুৎ নিশ্চিত করা হবেঃ নসরুল হামিদ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বললেন, স্মার্ট গ্রিড নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা হবে। এসময়ে তিনি জানান, সবক্ষেত্রে সাশ্রয়ী কার্যক্রম এখন সময়ের দাবি।

বুধবার (২০ জুলাই) রাজধানীতে বিদ্যুৎ ভবনে ‘স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশ’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে নসরুল হামিদ এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতি এবং প্রযুক্তি ব্যবহার করতে সবাইকে উৎসাহিত করতে হবে। স্মার্ট গ্রিড আমাদের বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন ব্যবস্থায় কীভাবে সহযোগিতা করবে তা সংশ্লিষ্টদের অবহিত করাও আবশ্যক।

 তিনি আরো বলেন, স্মার্ট গ্রিড রোডম্যাপের ওপর কারিগরি সহযোগিতার জন্য পরামর্শক প্রতিষ্ঠান বোস্টন কনসাল্টিং গ্রুপের (বিসিজি) সঙ্গে পাওয়ার সেলের গত ৯ ফেব্রুয়ারি চুক্তি হয়। এর পরিপ্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করেছে বিসিজি।

এসময়ে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেন বিসিজি’র ব্যবস্থাপনা পরিচালক জারিফ মুনির ও অংশীদার এমাজিংক মার্কেটস সুধাংশু গুপ্তা।

প্রতিবেদনে বলা হয়, পাঁচটি প্রধান খাতকে প্রাধান্য দিয়ে সমীক্ষা করা হয়েছে। এগুলো হলো নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ, স্বয়ংক্রিয় ব্যবস্থা তদারকি ও নিয়ন্ত্রণ, সমন্বিত নবায়নযোগ্য জ্বালানি, গ্রাহকদের কার্যকর সম্পৃক্ততা ও প্লাটফর্ম।

সাইবার নিরাপত্তা, কর্মশক্তির সক্ষমতা, ডিজিটাল প্লাটফর্ম ও তথ্য, বিদ্যমান মান ও আইন, বিদ্যুৎ অবকাঠামো ও অর্থায়ন- এই বিষয়গুলো সমীক্ষাটির নেপথ্যে কাজ করবে। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় ২৮টি উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানানো হয় প্রতিবেদনে।