৫টি মিনিগ্রিড কোম্পানির সাথে বিদ্যুৎ ক্রয় চুক্তি

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সাথে ৫ টি সোলার মিনিগ্রিড থেকে উৎপাদিত বিদ্যুৎ ক্রয়ের চুক্তি স্বাক্ষর হয়েছে।

সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর বিদ্যুৎ ভবনের মুক্তি হলে এ চুক্তি সাক্ষর হয়েছে। 

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মোঃ নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান।

 বিদ্যুৎ বিভাগের আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিউবো’র চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান এবং বিদ্যুৎ বিভাগের ঊধ্বর্তন কর্মকর্তাসহ এর আওতাধীন বিভিন্ন কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও ইডকল, সোলার গ্রিড এসোসিয়েশন ও বিভিন্ন সোলার বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ৫টি মিনিগ্রিড কোম্পানির সাথে বিভিন্ন বিদ্যুৎ বিতরণ কোম্পানির চুক্তি স্বাক্ষর হয়। এর মধ্যে বিউবো’র  ও গ্রিন হাউজিং এন্ড এনার্জি লিঃ এর মধ্যে কক্সবাজারের কুতুবদিয়ায় অবস্থিত সোলার মিনিগ্রিড বিদ্যুৎ কেন্দ্র থেকে ১০০ কিলোওয়াট বিদ্যুৎ ক্রয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।

উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী সময়ে প্রতিষ্ঠিত বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিউবো বর্তমানে একক ক্রেতা হিসাবে বিদ্যুতের ক্রয় ও বিক্রয়, বিদ্যুৎ উৎপাদন এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) লি:, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লি:, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) লি:, নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লি: এর এলাকা ব্যতীত দেশের অন্যান্য অংশে বিতরণ কার্যক্রম পরিচালনা করে।