অস্বাভাবিক জীবনযাত্রায় হার্ট ফেইলিওরে ঝুঁকিগ্রস্ত রোগী বাড়ছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: হার্ট ফেইলিওর মানেই-হৃৎপিণ্ড কাজ করা বন্ধ করে দেওয়া নয়। তবে এটি গুরুতর শারীরিক অবস্থা এবং যথাসময়ে সঠিক চিকিৎসা আবশ্যক। অন্যথায় রোগীর মৃত্যুঝুঁকি অনেকাংশে বেড়ে যেতে পারে। অস্বাভাবিক জীবনযাত্রার কারণে দেশে হার্ট ফেইলিওরে ঝুঁকিগ্রস্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

মঙ্গলবার (১৯ জুলাই) রাজধানীর এভারকেয়ার হাসপাতালে হার্ট ফেইলিওর ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন এভারকেয়ার হাসপাতালের হার্ট ফেইলিওর ও অ্যারিদমিয়া ক্লিনিক-এর সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক এম. আতাহার আলী।

তিনি জানান, দেশের অন্যতম সেরা হাসপাতাল হিসেবে বিশেষায়িত ক্লিনিক চালুর উদ্যোগ নিয়েছি। এ ক্লিনিকের মাধ্যমে সব রোগীকে বিশ্বমানের স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি ও ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি)-এর সাবেক পরিচালক অধ্যাপক এ কে এম মহিবুল্লাহ, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির মহাসচিব ও ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি)-এর সাবেক অধ্যাপক ও পরিচালক ডা. আব্দুল্লাহ আল শাফি মজুমদার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, এ হার্ট ফেইলিওর ক্লিনিকের উদ্বোধন করতে পেরে আমি আনন্দিত। দেশে বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতের প্রতিশ্রুতি রক্ষা করায় এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ। আমাদের দেশের চিকিৎসার মান ও চিকিৎসকরা বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় কোন অংশে কম নয় বলে আমি মনে করি।

আমাদের বর্তমান জীবনযাত্রার ফলে যে কেউই হার্ট ফেইলিওরের শিকার হতে পারে। তাই এ ঝুঁকি থেকে সুরক্ষিত থাকতে আমাদের কিছু জিনিস বর্জন বা নিয়ন্ত্রণ করা উচিৎ। যেমন ধূমপান ত্যাগ করা, চিনি না খাওয়া, লবণ কম খাওয়া, দুশ্চিন্তামুক্ত থাকার চেষ্টা করা, একঘেয়ে জীবন পরিত্যাগ করা ইত্যাদি।

এভারকেয়ার হাসপাতাল মেডিক্যাল সার্ভিসেসের ডেপুটি ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ বলেন, প্রতিবছরই নানা কারণে (জলবায়ু, খাদ্যাভ্যাস, জীবনযাত্রা ইত্যাদি) হৃদরোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এর মধ্যে হার্ট ফেইলিওর রোগীর সংখ্যাও উল্লেখযোগ্য।

এ রোগীদের সুষ্ঠু চিকিৎসা ও দীর্ঘ জীবনযাপনের জন্য প্রয়োজন-সচেতনতা, চিকিৎসা ও জীবনযাত্রার পরিবর্তন। এ উদ্দেশ্যকে সামনে রেখে এভারকেয়ার হাসপাতাল হার্ট ফেইলিওর ও অ্যারিদমিয়া ক্লিনিকের যাত্রা শুরু করছে। এ ক্লিনিকের মাধ্যমে হার্ট ফেইলিওর রোগীদের সমন্বিত চিকিৎসা এক ছাদের নিচে দেওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, দেশের সর্বপ্রথম জেসিআই স্বীকৃত এভারকেয়ার হাসপাতাল একটি হার্ট ফেইলিওর ক্লিনিক চালু করেছে। এ ক্লিনিকে এভারকেয়ার হাসপাতাল হার্ট ফেইলিওর ক্লিনিক ও ইন্টারভেনশনাল কার্ডিওলজির সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. এম. আতাহার আলীর নেতৃত্বে অভিজ্ঞ হৃদরোগ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে দ্রুততম সময়ে হার্ট ফেইলিওর সংক্রান্ত সব চিকিৎসা ও পরামর্শ দেওয়া হবে।