উত্তরায় আইসিডিডিআর,বির ডায়াগনস্টিক ল্যাব চালু

ভোকাকন্ঠ ডেস্ক: রোগ শনাক্তকরণে রাজধানীর উত্তরায় একটি নমুনা সংগ্রহ (ডায়াগনস্টিক ল্যাবরেটরি) কেন্দ্র চালু করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। এই ল্যাবটি বাংলাদেশের প্রথম আইএসও ১৫১৮৯ (গুণমান) এবং আইএসও ১৫১৯০ (সুরক্ষা) স্বীকৃত ল্যাব।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায়, আইসিডিডিআর,বি-র নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ এবং ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস বিভাগের ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ পরিচালক ড. দিনেশ মণ্ডল এ নমুনা সংগ্রহ কেন্দ্রের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. তাহমিদ আহমেদ রোগ শনাক্তকরণ ও চিকিৎসার ক্ষেত্রে ল্যাবরেটরি টেস্টের গুণমান ও সহজলভ্যতার ওপর গুরুত্বারোপ করে বলেন, আইসিডিডিআর,বি আন্তর্জাতিকভাবে স্বীকৃত ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করার প্রয়াসে প্রতিশ্রুতিবদ্ধ, যা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ প্রচেষ্টার জন্য অপরিহার্য।

ড. দিনেশ মণ্ডল আশাবাদ ব্যক্ত করে বলেন, এই নমুনা সংগ্রহ কেন্দ্রটি শুধু উত্তরার মানুষদেরই উপকৃত করবে না, বরং এর পার্শ্ববর্তী এলাকা যেমন টঙ্গী ও গাজীপুরে বসবাসকারী মানুষদের জন্যও নির্ভরযোগ্য ডায়াগনস্টিক সেবা প্রদানের মাধ্যমে সঠিক রোগ নির্ণয়ে সহায়তা করবে।

উল্লেখ্য, আইসিডিডিআর,বির ডায়াগনস্টিক সেবা থেকে অর্জিত অর্থ প্রতি বছর আইসিডিডিআর,বির ঢাকা ও মতলব হাসপাতালে আসা দুই লাখেরও বেশি রোগীর বিনামূল্যে জীবন রক্ষাকারী চিকিৎসা সেবা প্রদানে সহায়তা করবে। আগামীকাল শুক্রবার থেকে নমুনা সংগ্রহ কেন্দ্রটি কার্যক্রম শুরু করবে। সারা বছর প্রতিদিন সকাল ৭.৩০ থেকে সন্ধ্যা ৭.৩০ পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। তবে, কোভিড-১৯ এর পরীক্ষা করতে ইচ্ছুক ব্যক্তিদের মহাখালী কেন্দ্রে যেতে হবে।