করোনায় মৃত্যু বেড়েছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও চার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৩৯৩ জনের।

শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন ৩৪৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩১ হাজার ৭৯৭ জনে। একই সময়ে সুস্থ হয়েছেন ৬৮৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭৩ হাজার ৭২ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮২টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে চার হাজার ৮১০টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে চার হাজার ৮৪০টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৩৭ হাজার ২৯২টি।

একই সময়ে নমুনা পরীক্ষায় শনাক্তের হার সাত দশমিক ১৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

একদিনে মৃত চার জনের মধ্যে একজন পুরুষ ও তিন জন নারী রয়েছেন। তাদের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে দু’জন রয়েছেন।

মৃত চারজনের মধ্যে ঢাকা বিভাগের দু’জন, সিলেট বিভাগের একজন ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন। মৃতদের মধ্যে তিন জন সরকারি হাসপাতালে ও একজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩২ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১৯ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৫১ হাজার ৩৪৫ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ২১ হাজার ১০১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩০ হাজার ২৪৪ জন।

২০২০ সালের ০৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। আর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর জানায় আইইডিসিআর।