ফাইজারের টিকা না পাওয়ায় প্রবাসীদের বিক্ষোভ

ফাইজারের টিকা নিতে চান প্রবাসীরা। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, টার্গেট শেষ হওয়ায় ফাইজারের টিকা দেয়া যাবে না, নিতে হবে মডার্নার টিকা।

আজ বুধবার (১৪ জুলাই) দুপুর ১২ টার দিকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ফাইজারের টিকার দাবিতে প্রবাসী শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভের সময় কেন্দ্রে ঢোকার কলাপসিবল গেট বন্ধ করে দেওয়া হয়।

শ্রমিকদের অভিযোগ হচ্ছে, সকাল থেকে ফাইজারের টিকা দেওয়া শুরু হলেও তা বন্ধ হয়ে যায় কিছু সময় পরেই। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের জানায়, ফাইজারের টিকার টার্গেট কোটা শেষ হয়ে গেছে। তাই সরকারি নির্দেশনা অনুযায়ী মর্ডানর টিকা রয়েছে প্রবাসীদের জন্য।

এ বিষয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক খলিলুর রহমান বলেন, প্রবাসীদের জন্য ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। কিন্তু ফাইজারের টার্গেট ১ হাজার ২০০ টিকা সকালে শেষ হয়ে যায়। এ সময় প্রবাসীরা ফাইজারের টিকা নেওয়ার জন্য হইচই করেন। অথচ তারা মডার্নার টিকা নিতে চান না।

ফাইজারের টিকা ও মডার্নার টিকা একই উল্লেখ করে তিনি আরও বলেন, টিকার এই সিদ্ধান্ত তো আমাদের হাতে নেই। আমরা তাদের বলেছি, মডার্নার টিকা নিলেও কোনো অসুবিধা হবে না। প্রবাসীদের কেউ কেউ মডার্নার টিকা নিতে রাজি হয়েছেন।

প্রসঙ্গত, গত ৫ জুলাই অনলাইনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ সংবাদ সম্মেলনে বলা হয়েছিল যে, বিদেশগামী কর্মীদের মধ্যে যারা সৌদি আরব ও কুয়েত যাবেন, তারা ফাইজার-বায়োএনটেকের টিকা পাবেন এবং যারা অন্য দেশে যাবেন তারা পাবেন চীনের সিনোফার্মের টিকা।