বুধবার থেকে বিদেশগামীদের টিকা প্রয়োগ শুরু

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয় যে, বিদেশগামী কর্মীদের টিকা প্রয়োগ শুরু হচ্ছে বুধবার থেকে । এই কার্যক্রমে ঢাকার সাতটি কেন্দ্রে সৌদি আরব ও কুয়েতগামী প্রবাসীদের ফাইজারের টিকা প্রয়োগ শুরু হবে।

‘কাল থেকে প্রবাসীদের টিকা দেওয়া শুরু হবে। আমরা রেজিস্ট্রেশন করা ৩০০ জনের মতো প্রবাসীকে দৈনিক টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোনো প্রবাসী রেজিস্ট্রেশন ছাড়া আসলে তাদের টিকা দেওয়া সম্ভব হবে না।

যারা আগে টিকা পাবেন তাদের মোবাইলে এসএমএস চলে যাবে’, জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের টিকা সংক্রান্ত ফোকাল পারসন ড. মোহাম্মদ দাউদ।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ডাটাবেজে গত চার দিনে ২০ হাজার বিদেশগামী নিবন্ধন করেছেন। নিবন্ধন শেষ করার প্রক্রিয়ায় আছেন আরও ১৫ হাজার। এদের মধ্যে যেসব বিদেশগামী সোমবার (৫ জুলাই) চালু হওয়া সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন, সংখ্যার ওপর ভিত্তি করে তাদের এসএমএস পাঠানো হবে।

প্রতিটি কেন্দ্রের সক্ষমতার ওপর এটি নির্ভর করবে। তবে টিকা গ্রহণের তারিখের অন্তত এক দিন আগে এসএমএস পাঠানো হবে বলে জানা গেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল। ঢাকার এই সাতটি কেন্দ্রে সৌদি ও কুয়েতগামী প্রবাসীদের ফাইজারের টিকা দেওয়া হবে।

আরো সংবাদ দেখুন: স্পুটনিক-৫, দেশে টিকা উৎপাদন