আলুর দাম কেন বাড়ছে?

নিজস্ব প্রতিবেদক:
নিত্যপ্রয়োজনীয় অন্যান্য পণ্যের সঙ্গে আলুর দামও বাড়তে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি আলুর দাম বেড়েছে ১০ টাকা। গত সপ্তাহে প্রতিকেজি আলুর দাম ছিল ১৮ থেকে ২০ টাকা। হঠাৎ নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম বাড়ায় বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা।

রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৫টাকা থেকে ৩০ টাকায়।

পাইকারী বাজারে আলুর দাম
রাজধানীর পাইকারী বাজার গুলোতে বড় সাইজের আলু বিক্রি হচ্ছে প্রতি মণ ৮০০ টাকা। পাইকারী বাজরে গত সপ্তাহে আলুর দাম ছিল প্রতি মণ ৬০০ টাকা। এছাড়া বড় সাইজের গোল লাল আলু বিক্রি হচ্ছে প্রতি মণ ৮৫০টাকা। সপ্তাহের ব্যবধানে প্রতি মনে দাম বেড়েছে ২০০ টাকা।

হঠাৎ আলুর দাম বাড়ার কারণ
আগাম আলুর জমিতে চলতি মাসে টানা তিন দিনের বৃষ্টি ও জলাবদ্ধতায় রোপিত আলু নষ্ট হয়েছে। বৃষ্টিতে নষ্ট হয়ে যাওয়া আগাম আলু নতুন করে রোপন করার কারনে আলু উঠতে বিলম্ব হবে। এই সুযোগ কাজে লাগিয়ে আলুতে লোকসান খাওয়া ব্যাবসায়ীরা হিমাগার থেকে আলু বিক্রি কমিয়ে দিয়েছে। এ কারণে বাজারে আলুর চাহিদার তুলনায় যোগান কম। এতেই আলুর দাম বাড়তে শুরু করেছে।

দাম বাড়ার কারণ হিসেবে খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারী আলুর আড়তে প্রতি মণ আলুর দাম নিচ্ছে ৮০০ টাকা থেকে ৮৫০ টাকা। এতে প্রতি কেজি আলু কিনতেই হচ্ছে ২০টাকার বেশি দরে। এর সঙ্গে পরিবহণ খরচ থাকায় প্রতিকেজি আলু খুচরায় ২৫ টাকা থেকে ৩০ টাকায় বিক্রি করতে হচ্ছে। পাইকারী বাজারে দাম না কমলে খুচরা বাজারে দাম কমবে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যা বলছে

দাম বাড়ার কারণ হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, মৌসুমের শুরতে নবান্নকে ঘিরে আলু কৃষকরা আগাম আলু চাষ করে থাকে। নতুন আলু উঠলে হিমাগারের পুরাতন আলু কদর থাকেনা। তাই অধিক লোকসান ঠেকাতে হিমাগারের আলু তাড়াতাড়ি বিক্রি করে দেয়। কিন্তু এবার দেশের বিভিন্ন অঞ্চলে ১৯ অক্টোবর থেকে ২১ অক্টেবার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিতে আগাম চাষের ক্ষেতের আলু পানিতে ডুবে যায়। বৃষ্টির কারনে আগাম আলু উঠতে বিলম্ব হওযার সম্ভবানাকে কাজে লাগিয়ে হিমাগারের রক্ষিত আলু ধীর গতিতে বিক্রি করতে শুরু করে। ফলে আলুর দাম বাড়তে শুরু করে।

আলুর দাম বাড়ায় সাধারণ ক্রেতারা যা বলছেন
মালিবাগ বাজারে আলু কিনতে এসেছেন ইসতেয়াক মাহমুদ নামের এক ক্রেতা । তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় বাজার চলে একটি সেন্ডিগেটের হাতে। তাদের ইচ্ছে মতই বাজারে দাম বৃদ্ধি পায়। আমরা সাধারণ ক্রেতারা সেই সেন্ডিগেটের হাতে বন্দি। হঠাৎ করে বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩০ টাকায়। গত সপ্তাহেও এই আলু কিনেছি ২০ টাকা দরে। দেশে তো পর্যাপ্ত আলু মজুদ আছে তার পরে কেন দাম বাড়ে। ব্যবসায়ীরা সুযোগ পেলেই যেকোন উছিলায় দাম বাড়িয়ে দেয়। এর থেকে পরিত্রাণের কোন উপায় নেই।

আরইউ