আলুর দাম বেড়েছে

নিজস্ব প্রতিবেদক:
নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার দর বেড়েই চলেছে। এবার অন্যান্য পন্যের সঙ্গে আলুর দামও বৃদ্ধি পেয়েছে। খুচরা বাজারে প্রতি কেজি ৩-৫ টাকা বেড়ে ২৩-২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আলু। এক কেজি আলুর দাম নেয়া হচ্ছে ২৫ টাকা। তবে দুই কেজি এক সঙ্গে নিলে ৪৫ টাকা নেয়া হচ্ছে।

বিক্রেতারা বলছেন, আড়তে হঠাৎ দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে। পাইকারী ২০টাকা দরে কিনে ২৩-২৫ টাকা দরে বিক্রি করছেন তারা।

মঙ্গলবার রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলুর দাম নেয়া হচ্ছে ২৩-২৫ টাকা। যা গতকালও (সোমবার) ছিল ২০ টাকা কেজি। এক দিনের ব্যবধানে প্রতি কেজি আলুতে ৩-৫ টাকা বৃদ্ধি পেয়েছে।

হঠাৎ আলুর দাম বৃদ্ধির কারণ সম্পর্কে পাইকারী আড়ৎ ব্যবসায়ীরা জানান, চাহিদার তুলনায় আলু কম থাকায় দাম কিছুটা বেড়েছে। তবে পর্যাপ্ত আলু বাজারে আসলে দাম আবার স্বাভাবিক হয়ে যাবে।

তবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, আড়তে দাম বাড়ায় খুচরা বাজারেও দাম বৃদ্ধি পেয়েছে। এছাড়া অন্যান্য পণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে আলুর চাহিদা বেড়ে গেছে। মূলত, আলু সব ধরনের মাছ, মাংস ও সবজি রান্নার ক্ষেত্রে ব্যবহার হয়। এমনকি পণ্যটি সবজি হিসেবেও ব্যবহৃত হয়। অনেকে আবার ডাল জাতীয় পণ্য হিসেবেও ব্যবহার করেন। ফলে সারা বছরই আলুর চাহিদা থাকে। কিন্তু সারা বছর এই পণ্যটি চাষ হয় না।

ক্রেতারা বলছেন, আলু ছাড়া তাদের বাজারই হয় না। রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আলু কিনতে আসা ক্রেতা খলিলুর রহমান বলেন, ‘আলুর দাম সব সময় কম থাকে। এবার কম দামি এই পণ্যটির দামও বাড়তে শুরু করেছে। আমার তো মনে হয় দোকানদাররা ইচ্ছে করেই পণ্যের দাম হঠাৎ করেই বাড়িয়ে দেয়। খুচরা দোকান দারেরা পাইকারী ব্যবসায়ীদের দোষ দেয় আর পাইকারী ব্যবসায়ীরা পর্যাপ্ত যোগান নেই বলে জানায়। আমরা সাধারণ ক্রেতারা এতো ভেজালে না পড়ে দাম বেশি দিয়েই কিনি। এছাড়া তো কিছু করার নেই। সরকারের দায়িত্ব এসব নিয়ন্ত্রণ করা। কিন্তু কেউ কিছুই বলছে না। যে যেমন করে পারে ইচ্ছে মত দাম বৃদ্ধি করছে।

এসআর