ইঁদুরে খাওয়া কেক বিক্রি, জরিমানা ৫০ হাজার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ইঁদুরে খাওয়া কেক বিক্রির জন্য সংরক্ষণ, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মান চিহ্ন এবং মোড়কজাতের কোনো অনুমোদন নেই, খাবারের মোড়কে উৎপাদন মেয়াদ সহ কোনো তথ্যই নেই। অথচ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থান শান্তিনগর মোড়ে দিনের পর দিন ব্যবসা করে যাচ্ছে বেকার ফুড এন্ড পেস্ট্রি নামের একটি প্রতিষ্ঠান।

মঙ্গলবার দুপুরে বেকার ফুড এন্ড পেস্ট্রিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিএসটিআই। নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

অভিযানের খবরে ছুটে আসেন একজন অভিভাবক। তিনি জানান, দু’দিন আগে এই দোকান থেকে কেক কিনে বাচ্চাকে খাওয়ালে বাচ্চা অসুস্থ হয়ে পড়ে। পরে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এদের কেকের মান ভালো নয়।

পরে দোকানে দায়িত্বে থাকা ব্যক্তির কাছে এ বিষয়ে কৈফিয়ত চাইলে বলেন, আমাদের কেকের মান ভালো। কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে জানালে আমরা সে অনুসারে ব্যবস্থা নিতে পারি।

পরে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত পণ্য “কেক, বিস্কুট, রুটি” বিক্রি এবং বাজারজাত করার অপরাধে বেকার ফুড এন্ড পেস্ট্রিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পুরান ঢাকার বংশাল এলাকায় আল রাজ্জাক বেকারী এন্ড কনফেকশনারীতে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এই প্রতিষ্ঠান বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ছাড়া “কেক, বিস্কুট, রুটি” উৎপাদন, বিক্রি এবং বাজারজাত করার অপরাধে ২৫ হাজার টাকা এবং মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য “পাউরুটি, কেক” উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএসটিআই’র কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান বলেন, আল রাজ্জাক বেকারী এন্ড কনফেকশনারী এবং বেকার ফুড এন্ড পেস্ট্রি বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ছাড়া পণ্য উৎপাদন, বিক্রি এবং বাজারজাত করছিল। যা আইনত অপরাধ। আজ দুটি প্রতিষ্ঠানকে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।