করিম অ্যান্ড সনস পেট্রোল পাম্পকে আড়াই লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: তেল কম দেওয়ার দায়ে রাজধানীর মতিঝিলে করিম অ্যান্ড সনস নামের একটি পেট্রোল পাম্পকে আড়াই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার দুপুরে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাগফুর রহমান ও সহকারী পরিচালক মাহমুদা আক্তার।  

জরিমানার বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল জানান, রাজধানীর মতিঝিল থানার করিম অ্যান্ড সন্স ফিলিং স্টেশনের দুটি ডিসপেনসিং ইউনিটে অকটেনের পরিমাপক যন্ত্রে কারচুপির প্রমাণ পাওয়া গেছে। একটি ডিসপেনসিং ইউনিটে প্রতি ৫ লিটার অকটেনে ৫৪০ মিলিলিটার ও অপরটিতে ৪৯০ মিলিলিটার অকটেন কম পাওয়া যায়। অকটেন ডিসপেনসিং ইউনিটে কারচুপি, ওজনে কম দেওয়া এবং সরকার ঘোষিত বাড়তি দামে তেল বিক্রির উদ্দেশ্যে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ফিলিং স্টেশন বন্ধ রাখে প্রতিষ্ঠানটি। এসব অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটির কারচুপিতে ব্যবহৃত দুটি ডিসপেনসিং ইউনিট থেকে অকটেন বিক্রি বন্ধ রাখার নির্দেশও দেওয়া হয়।

এর আগে রমনা ফিলিং স্টেশনের মেয়াদোত্তীর্ণ ট্রেড লাইসেন্স পাওয়া গেলেও বিস্ফোরক পরিদপ্তর, ফায়ার সার্ভিসসহ অন্যান্য প্রয়োজনীয় লাইসেন্স দেখাতে ব্যর্থ হয়। এমনকি প্রতিষ্ঠানটির কাছে ২৭ হাজার ৬২৩ লিটার অকটেন মজুত থাকার পরেও বাড়তি দামে জ্বালানি বিক্রির উদ্দেশ্যে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে বন্ধ রাখে। প্রতিষ্ঠানটির প্রবেশ দ্বারে ‘ভিআইপি চলাচলে নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে তেল বিক্রয় বন্ধ’ লেখা একটি সাইনবোর্ড ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। তবে কোনো সংস্থার পক্ষ থেকে এমন সাইনবোর্ড প্রদর্শনের বিষয়ে নির্দেশনা দিয়েছে কি না জানতে চাইলে সদুত্তর দিতে পারেননি প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

এসব অনিয়মের বিষয়ে সঠিক জবাব দিতে আগামীকাল রোববার প্রয়োজনীয় কাগজসহ ভোক্তা অধিকারের প্রধান কার্যালয়ে ডাকা হয়েছে।