গুদামঘরে ১০০ বস্তা সার মজুত, মালিককে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: জয়পুরহাটের আক্কেলপুরে সার বিক্রিতে অনিয়ম ও বিপুল পরিমাণ সার মজুত করার অপরাধে দুটি সারের গুদাম সিলগালা ও চার দোকানিকে ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (২৪ আগস্ট) বিকেলে উপজেলার গোপীনাথপুর বাজারে খুচরা সার দোকানে অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম হাবিবুল হাসান। এ সময় সহযোগিতা করেন উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, সার মনিটর করতে বুধবার দুপুরে গোপীনাথপুর বাজারে গিয়েছিলেন ইউএনও, কৃষি কর্মকর্তা। তারা বাজারের আঁখি ট্রেডার্স নামে ওই খুচরা সার দোকানের স্টক রেজিস্টার খাতায় সার মজুতের কোনো তথ্য পাননি। পরে তারা ওই খুচরা দোকানির গুদামঘরে যান। ভেতরে ঢুকে তারা দেখেন, প্রায় ১০০ বস্তা সার মজুত রয়েছে। এর মধ্যে ইউরিয়া, পটাশ (এমওপি), ডিএপি সার ছিল।

গুদামঘরে থাকা সারের তথ্যে ব্যাপক গরমিল পাওয়ায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দোকানমালিক আমিনুর রহমানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তার দুটি সারের গুদামঘর সিলগালা করেন ইউএনও।

এ ছাড়া সার বিক্রিতে অনিয়মের অভিযোগে আরও তিন খুচরা সার ব্যবসায়ীর সাত হাজার টাকা জরিমানা করা হয়। দোকান তিনটি হলো আকাশ ট্রেডার্স, সুরমা ট্রেডার্স ও নিজাম ট্রেডার্স। আকাশ ট্রেডার্সকে এক হাজার, সুরমা ট্রেডার্সকে এক হাজার ও নিজাম ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইউএনও এসএম হাবিবুল হাসান বলেন, আমরা গতকাল মঙ্গলবার সার ব্যবসায়ীদের সঙ্গে মনিটরিং সভা করে সতর্ক করেছিলাম। সেই হিসেবে আজ বুধবার বিকেলে গোপীনাথপুর বাজারে মনিটর করা হয়। এ সময় স্টক রেজিস্টারের মজুতের তথ্যে গরমিল পাওয়ায় আঁখি ট্রেডার্সের মালিককে ৩০ হাজার টাকা জরিমানা ও তার দুটি গুদামঘর সিলগলা করা হয়েছে। সার বিক্রিতে অনিয়ম করায় আরও তিন খুচরা সার দোকানদারকে সাত হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, সিলগালা করা দুটি গুদামে থাকা সারগুলো ন্যায্যমূল্যে কৃষকদের কাছে বিক্রি করা হবে।