ডিমের দাম আরও বাড়লো

নিজস্ব প্রতিবেদক:
নিত্যপণ্যের বাজার এখন প্রায় নিয়মিতই অস্থির হয়ে উঠছে। হঠাৎ করেই বৃদ্ধি পাচ্ছে পণ্যের দাম। খুচরা বাজারে ডিমের দাম বেড়েছে প্রতি ডজনে ৫ থেকে ১০ টাকা। গত সপ্তাহে যে ডিম প্রতি ডজন বিক্রি হয়েছে ১১০ টাকা আজ বিক্রি হচ্ছে ১১৫ টাকা থেকে ১২০ টাকা।

শুক্রবার রাজধানীর কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১১৫ থেকে ১২০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১১০ টাকা। এছাড়া ফার্মের মুরগির সাদা ডিম প্রতিডজন বিক্রি হচ্ছে ১০৫ টাকা থেকে ১১০ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১০০ টাকা। হাসের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৫০ টাকা। দেশি মুরগীর ডিম বিক্রি হচ্ছে প্রতিডজন ১৮৫ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৮০ টাকা।

দাম বাড়ার কারণ হিসেবে ফকিরাপুল বাজারের ডিম বিক্রেতা আব্দুর রহিম মিয়া বলেন, বাজারে এই সময়ে সব পণ্যের দামই বেশি থাকে। তাই ডিমের দামও বৃদ্ধি পায়। এছাড়া মুরগির দাম বেড়ে যাওয়ায় ডিমের চাহিদা বেড়েছে। আর চাহিদা বাড়লে যোগান কম হয়ে যায় তখন দাম বৃদ্ধি পায়। সব ডিমেই প্রতিডজনে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। তবে বাজারে পর্যাপ্ত ডিম আসলে দাম আবার কমে যাবে।

ডিমের দাম বৃদ্ধি পেলেও গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে মুরগির দাম কিছুটা কমেছে। খুচরা বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৮০ থেকে ১৮৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৮৫ থেকে ১৯০ টাকা। সে হিসেবে সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা কমেছে।

এছাড়া কক মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি, সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩৩০ থেকে ৩৫০ টাকা। আর লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা।

গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতিকেজি ৫৮০ থেকে ৬০০ টাকা এবং খাসির মাংসের দাম নেয়া হচ্ছে প্রতি কেজি ৮০০ টাকা।

আরইউ