নিজেরাই মূল্য লাগিয়ে প্রসাধনী বিক্রি করছে ‘আলমাস’

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীতে রিটেইল টেইনশপ প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি আলমাস সুপার শপ। ঢাকায় এই সুপার শপটির বেশকিছু শাখা রয়েছে। সকল প্রকার গ্রোসারী দেশি পণ্যের পাশাপাশি বিদেশি জুতা, ব্যাগ, গহনা, প্রসাধনী সামগ্রীর জন্য খুব পরিচিত হলেও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ঢাকা জেলা) কর্মকর্তাদের কাছ থেকে কোন প্রকার ছাড় পাননি। শপে বিক্রির জন্য রাখা বিদেশি প্রোডাক্টের আমদানিকারকদের সিলসহ মূল্য না থাকায় জরিমানা গুনতে হয়েছে।

বুধবার রাজধানীর ধানমিন্ড ৫ এ অবস্থিত আলমাস সুপার শপে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ঢাকা জেলা) কর্মকর্তারা। বিদেশি ব্রান্ডের প্রসাধনীর মোড়কে আমদানিকারকদের সিল এবং মূল্য লেখা নেই, এমন পণ্য খুঁজে পাওয়া যায়। বিদেশি ব্রান্ডের এসব প্রসাধনীর মোড়কে নিজেদের ইচ্ছে মত মূল্য বসিয়ে বিক্রি করার প্রমাণও পাওয়া যায়। এছাড়া মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী পাওয়ার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫১ ধারায় দোষী সাবস্ত করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক সেই টাকা আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫১ ধারায় বলা রয়েছে:
মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করলে অনূর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনাধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।

এর আগে প্রিয় নামের একটি শপে মেয়াদ উত্তীর্ণ বিদেশি প্রসাধনী, বিদেশী ব্রান্ডের প্রসাধনীর মোড়কে আমদানিকারকদের সিল এবং মূল্য না থাকা, নিজেদের ইচ্ছে মত মূল্য লাগিয়ে বিক্রি করা এবং মেয়াদ উত্তীর্ণ শিশুদের খাবার (বিস্কুট) পাওয়ার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫১ ধারায় দোষী সাবস্ত করে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক সেই টাকা আদায় করা হয়।

পরে স্টার ওয়ার্ল্ড এবং প্রাইম কালেকশন নামের দুটি শপে অভিযান চালিয়ে বিদেশী ব্রান্ডের প্রসাধনীর মোড়কে আমদানিকারকদের সিল এবং মূল্য না থাকায় ৩৭ ধারায় দোষী সাবস্ত করা হয়। এসময় স্টার ওয়ার্ল্ডকে ১৫ হাজার টাকা (পরিমাণ বেশি পাওয়ায়) জরিমানা করা হয় এবং প্রাইম কালেকশনকে ৫ হাজার টাকা (পরিমাণ কম পাওয়ায়) জরিমানা করা হয়। নগদে সেই টাকা আদায় করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারায় বলা রয়েছে:
পণ্যের মোড়ক, ইত্যাদি ব্যবহার না করা: কোন আইন বা বিধি দ্বারা কোন পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে সংশ্লিষ্ট পণ্যের ওজন, পরিমাণ, উপাদান, ব্যবহারবিধি, সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, প্যাকেটজাতকরণের তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ স্পষ্টভাবে লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লঙ্ঘন করলে অনুর্ধ্ব এক বছরের কারাদণ্ড বা অনাধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে।

অভিযানের বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ঢাকা জেলা) সহকারি পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং রোজিনা সুলতানা বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে এই অভিযান অব্যহত থাকবে। বিদেশি যেকোন ব্রান্ডের পণ্য বিক্রি করতে হলে অবশ্যই আমদানিকারকদের সিল এবং তাদের দেয়া মূল্য পণ্যের মোড়কে স্পষ্টভাবে থাকতে হবে। মেয়াদ উত্তীর্ণ কোন পণ্যই বিক্রির জন্য রাখা যাবে না। এ ধরণের অন্যায় করায় আলমাস সুপার শপকে ২০ হাজার টাকা, প্রিয় সুপার শপকে ৪০ হাজার টাকা, স্টার ওয়ার্ল্ডকে ১৫ হাজার টাকা এবং প্রাইম কালেকশনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে এমন ভুল করলে এসব প্রতিষ্ঠানকে আরও বড় ধরনের শাস্তির আওতায় আনা হবে।

আরইউ