ডেমরায় ২ প্রতিষ্ঠানকে বিএসটিআই’র জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীতে মান সনদ ছাড়া অবৈধভাবে এমনই ভেজাল আচার, সস, তেল, গুঁড়া মসলাসহ বিভিন্ন খাদ্যপণ্য তৈরি, বিক্রয়, বিতরণ ও বাজারজাত করার অভিযোগে একটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপর একটি অভিযানে একটি সুপার শপকে ২৫ হাজার টাকা জরিমানাসহ অবৈধ মালামাল ধ্বংস করা হয়।

মঙ্গলবার বিএসটিআই‘র পক্ষ থেকে জানানো হয়, সোমবার ঢাকার ডেমরা পাড়াডগাইর এলাকায় বিএসটিআই ও সিআইডির সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে দেখা যায়, বিএসটিআই আইন-২০১৮ অনুসারে সংস্থাটির সিএম সনদ (গুণগতমান সনদ) না নিয়েই সরোবর প্যাকেজিং নামের প্রতিষ্ঠান বিভিন্ন আচার, সস, নারিকেল ও সরিষার তেল, মধু, জেলি, ঘি, হলুদ, মরিচ, জিরা, ধনিয়া ও কারি পাউডার এবং রোস্ট, কাবাব ও বিরিয়ানি মসলা জাতীয় পণ্য তৈরি, বিক্রয়, বিতরণ ও বাজারজাত করছে। এসব অপরাধে সরোবর প্যাকেজিংকে এক লাখ টাকা জরিমানা করা হয়। একই প্রতিষ্ঠানকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন অনুসারে পণ্যের মোড়কজাত সনদ না থাকায় আরও এক লাখ টাকাসহ মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

ডেমরা এলাকার হাজি বাদশা মিয়া রোডে অপর এক অভিযানে বিএসটিআই’র নিষিদ্ধ ঘোষিত ক্রিম বিক্রি ও মজুত করার অপরাধে আলিফ সুপার শপকে ২৫ হাজার টাকা জরিমানাসহ অবৈধ মালামাল ধ্বংস করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) আ. মান্নান ও পরিদশক (মেট) মো. মাছুদুল হক। অভিযানে সার্বিক সহযোগিতা করেন গোয়েন্দা সংস্থা ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর সদস্যরা।