ভোক্তা অধিকার লঙ্ঘন, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

সেবা গ্রহিতার সঙ্গে প্রতারণা করার দায়ে বরিশালে দুটি ডায়াগনস্টিক সেন্টার ও দুটি ফার্মেসিকে অর্থদণ্ড দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে অভিযান চালিয়ে এই জরিমানা করে ভোক্তা অধিকারের বিভাগীয় ও জেলা কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী। তিনি জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে ভোক্তা পর্যায়ে সঠিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে ধারাবাহিকভাবে আমাদের অভিযান চলছে। আজকে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এ ছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শাহ্ শোয়াইব মিয়া জানিয়েছেন, ৪টি প্রতিষ্ঠানকে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মেডিএইড ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা, সাউথ ইবনে সিনা ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার, কথা ফার্মেসিকে ৩০ হাজার টাকা এবং জাহানারা মেডিকেল হলকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

এসব প্রতিষ্ঠানে সেবার মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করা হয়নি। এ ছাড়া অতিরিক্ত মূল্যে সেবা বিক্রয়, ওষুধের মোড়কে এমআরপি না থাকা এবং মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি করছিল। অভিযানে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক সুমি রাণী মিত্র উপস্থিত ছিলেন।