নিত্যপণ্যের বাজারে ভোক্তা অধিদপ্তরের তদারকি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নিত্যপণ্য মাছ, মাংস, মুরগী এবং পেঁয়াজ-রসুনের বাজারে তদারকি করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রাজধানীর কেরাণীগঞ্জ এলাকায় তদারকি করে ভোক্তা অধিদপ্তর। তদারকি অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

এ সময় গরুর মাংসের দাম, মুরগীর ক্রয় এবং বিক্রয় মূল্যের রশিদ যাচাই-বাছাই করা হয়। ওজন পরিমাপের যন্ত্র পরীক্ষা করা হয়। এছাড়া মূল্য তালিকা টানানোর জন্য নির্দেশনা দেওয়া হয়।

হোটেলের খাবার খোলা অবস্থায় রাখা এবং অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরির অপরাধে একটি হোটেলকে সতর্কতামূলক এক হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি একটি চালের দোকানে মূল্য তালিকা না থাকায় তাকেও এক হাজার টাকা জরিমানা করা হয়।

তদারকির বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে আজ কেরাণীগঞ্জ এলাকার বিভিন্ন বাজার ঘুরে দেখেছি। বাজারের প্রত্যেক ব্যবসায়ীর ক্রয় এবং বিক্রয় মূল্যের রশিদ যাচাই-বাছাই করা হয়েছে। ওজনের কোনো কারচুপি করা হচ্ছে কি না তা ক্ষতিয়ে দেখা হয়েছে। এছাড়া বাধ্যতামূলকভাবে মূল্য তালিকা টানানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। নিয়মিত এ ধরনের অভিযান অব্যহত থাকবে।