নিষিদ্ধ পণ্য রাখায় জরিমানা

ঢাকা, ১৮ মে শনিবারঃ আজ দুপুরে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়েছে রাজধানীর কারওয়ান বাজার, ধানমন্ডি এবং নিউমার্কেট এলাকায়। এসময় বিএসটিআই কর্তৃক নিষিদ্ধ বাঘাবাড়ি মিষ্টান্নের ঘি রাখায় কারওয়ানবাজারে নাসির স্টোর নামের একটি মুদি দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ডুডলি নুডুলস রাখায় নিউ মার্কেট এলাকায় জব্বার স্টোর ও বিসমিল্লাহ স্টোরকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিদপ্তর সূত্রে জানা গেছে, আজ দুপুরে রাজধানীর বিভিন্ন বাজার ও দোকানে অধিদপ্তরের ৭টি দল একাধিক অভিযান পরিচালনা করেন। অভিযানে ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আরেফিন, আফরোজা রহমান ও ইন্দ্রানী অংশ নিয়েছিলেন। এসব অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ভাঙার অপরাধে আরও ১৪টি প্রতিষ্ঠানকে ৬১ হাজার টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য যে, বিএসটিআইর মানের পরীক্ষায় অনুত্তীর্ণ ৫২টি খাদ্যপণ্য সরিয়ে নিতে সম্প্রতি হাইকোর্টের আদেশ জারি হয়। এ আদেশ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে।

ভোক্তা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, আমরা বিএসটিআই এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গণমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রচার করে এসব পণ্য বিক্রির জন্য নিষেধ করতে বলেছি। এরপরে ব্যবসায়ীদের আর এসব পণ্য বিক্রির পেছনে কোনো অজুহাত থাকতে পারে না। আজ বাজারগুলোতে বেশিরভাগ জায়গায় আমরা এসব পণ্য পাইনি। কিছু জায়গায় পেয়েছি, সেখানে অল্প জরিমানা করেছি। আগামীকাল ব্যবসায়ী নেতাদের সাথে আমাদের কার্যালয়ে একটি সভা হবে। তারপরেও যদি এসব পণ্য বিক্রি হয় তাহলে আইনের কঠোর প্রয়োগ করা হবে।