ব্রান্ডের জুতার বক্সে চায়না জুতা

মোঃ আহসান উল হক তুহিন: রংপুর নগরীর জাহাজ কোম্পানি মোড় এলাকায় অবস্থিত সু মার্কেটে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়।

সোমবার সকালে সেখানে ‘আফজাল’ ও ‘লোটটো’ ব্রান্ডের জুতার দোকানে গিয়ে অভিযান টিম দেখতে পায় যে ওইসব প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানির ব্যবসায়িক চুক্তি চার বছর পূর্বেই শেষ হয়ে গেছে। বর্তমানে তারা ওইসব ব্রান্ডের কোম্পানির সাইনবোর্ড ব্যবহার করে তাদের বক্সে চায়না জুতা রেখে সাধারণ ক্রেতাদের প্রতারিত করছে এবং ইচ্ছে মতো মূল্য বসিয়ে বিক্রি করে যাচ্ছে।

এ ধরনের বিভিন্ন অপরাধে ওই দুটি দোকানে প্রাথমিক সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই হাজার টাকা জরিমানা করে বাকি সব দোকানকে সতর্ক করে দেন বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (সিনিয়র সহকারী সচিব) মো. আজহারুল ইসলাম।

পরে লালবাগ এলাকায় ‘জনতা মেডিসিন’ ও ‘জনতা মেডিসিন ষ্টোর’ কে বিপুল পরিমাণে ফ্রি স্যাম্পল ও মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির জন্য প্রদর্শন ও সংরক্ষণ করার অপরাধে মোট পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, বিকেলে রংপুরের পীরগঞ্জ উপজেলার ভ্যান্ডাবাড়ি বাজারে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিদপ্তরের জেলা কার্যালয়।

সে সময় ‘ভাই বোন হোটেল’ কে মেয়াদোত্তীর্ণ ড্রিংকস ফ্রিজে রাখা, মূল্য তালিকা প্রদর্শন না করা, অনুমোদনহীন লাল রঙের ব্যবহারসহ নানা অপরাধে পাঁচ হাজার টাকা জরিমানা করেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফসানা পারভীন।

উভয় অভিযানে সহায়তা করে ক্যাব রংপুর।

আসন্ন রমজানে এ ধরনের অভিযান আরও জোরদার হবে বলে জানিয়েছে অধিদপ্তর।