বায়ুদূষণ বিরোধী অভিযানে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পরিবেশ দূষণ বিরোধী চলমান অভিযানের অংশ হিসেবে পরিবেশ দূষণের দায়ে ৬টি প্রতিষ্ঠানকে ৩৪ হাজার টাকা জরিমানা ধার্য করে আদায় করা হয়েছে। এছাড়াও রাজধানী ঢাকায় ১৭টি যানবাহনকে ৪১ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়।

সোমবার (২০ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা মহানগরের মানিকমিয়া অ্যাভিনিউ, উত্তরা, যাত্রাবাড়ী, বংশাল ও খিলগাঁও এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এই জরিমানা আদায় করা হয়েছে। বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর।

অভিযানে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ঢাকার উত্তরা এলাকায় ২টি প্রতিষ্ঠান থেকে ৬ হাজার টাকা, খিলগাঁও এলাকায় ২টি প্রতিষ্ঠান থেকে মোট ১৫ হাজার টাকা এবং বংশাল এলাকায় ২টি প্রতিষ্ঠান থেকে ১৩ হাজার টাকা জরিমানা ধার্য করে আদায় করা হয়।

যানবাহনের কালোধোঁয়ার মাধ্যমে বায়ুদূষণের দায়ে যাত্রাবাড়ী এলাকায় ৬টি যানবাহন থেকে মোট ১৫ হাজার টাকা এবং মানিকমিয়া অ্যাভিনিউ এলাকায় ১১টি যানবাহন থেকে ২৬ হাজার ৯শ টাকা জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশেপাশে বায়ুদূষণ বিরোধী অভিযান অব্যাহত থাকবে বলেও জানানো হয়।