দুধে ভেজাল দেয়ায় কারাদণ্ড

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সাতক্ষীরার তালায় দুধে ভেজাল দেয়া এবং ভেজাল মিশ্রিত দুধ তৈরি করে বাজারজাত করার অভিযোগে এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জেলা কার্যালয় যৌথ ভাবে এ অভিযান পরিচালনা করে।

দণ্ডপ্রাপ্ত উজ্জল ঘোষ উপজেলার মহান্দী গ্রামের বাসিন্দা।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সাতক্ষীরার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. মোখলেছুর রহমান জানান, দীর্ঘদিন ধরে উজ্জল ঘোষ ভেজাল মিশ্রিত দুধ উৎপাদন করে তা বাজারজাত করার পাশাপাশি মানুষের কাছে সরবরাহ করে আসছিল। এমন গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে মহান্দী গ্রামের উজ্জল ঘোষের বাড়িতে দুটি সংস্থার সমন্বয়ে সঙ্গীয় ফোর্স নিয়ে যৌথ অভিযান পরিচালিত হয়। অভিযানে উজ্জ্বল ঘোষের বাড়িতে ও হেফাজতে থাকা ৪৭০ লিটার ভেজাল দুধ, দুধ তৈরির কাজে ব্যবহৃত ৩৬ কেজি গ্লুকোজ, ক্রীম বানানোর কাজে ব্যবহৃত ১০ লিটার সয়াবিন তেল ও একটি ব্লেন্ডার মেশিনসহ বিভিন্ন উপকরণ জব্দ করা হয়।

তিনি জানান, পরে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) মো. রুহুল কুদ্দুস ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অভিযুক্ত উজ্জল ঘোষকে ছয় মাসের কারাদণ্ড প্রদান করেন। সেই সঙ্গে ভেজাল দুধ ড্রেনে ফেলে ও জেলিসহ অন্যান্য উপকরণ আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

সে সময় উপস্থিত ছিলেন ভোক্তা অধিদপ্তরের সাতক্ষীরার সহকারী পরিচালক নাজমুল হাসান, সাতক্ষীরা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেছুর রহমান, ক্যাব সদস্য মো. সাকিবুর রহমান, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারি ইন্সপেক্টর শরীফ মো. আব্দুল মতিনসহ পুলিশ সদস্যরা।

পরে দণ্ডিত উজ্জল ঘোষকে যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে কারাগারে প্রেরণ করা হয়।