রাজধানীর চালের আড়তে ভোক্তা অধিদপ্তরের অভিযান

রাজধানীর মিরপুরে শাহ স্মৃতি মার্কেটের পাইকারি চালের আড়তে অভিযান কার্যক্রম শুরু করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে এ অভিযান শুরু হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক বিকাশ চন্দ্রের নেতৃত্বে শুরুতেই মেসার্স তাইয়্যেবা রাইস এজেন্সি নামের একটি আড়তে অভিযান চালানো হয়। সেখানে সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে অতিরিক্ত দামে চাল বিক্রির রশিদ খুঁজে পান দায়িত্বরত ম্যাজিস্ট্রেট। এ বিষয়ে দোকান মালিককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিকাশ চন্দ্র বলেন, মিরপুর ১ নম্বর এলাকার একটি বাজারে চালের আড়তে দুপুর থেকে আমাদের অভিযান শুরু হয়েছে। পাইকারি দোকানগুলোতে চালের অতিরিক্ত দাম রাখা হচ্ছে কি না সে বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। একইসঙ্গে দোকানের বৈধ লাইসেন্স বা অনুমোদন রয়েছে কি না, তা-ও দেখা হচ্ছে।

তিনি বলেন, তাইয়্যেবা রাইস এজেন্সিতে অভিযান চালিয়ে দেখা গেছে, যেসব চালের দাম বেশি সেগুলোর দাম লেখা হয়নি। সে কারণে এ দোকানে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দোকানটির মালিক আতিকুর রহমান বলেন, আমরা বেশি দামে চাল কিনলেও অতিরিক্ত দামে বিক্রি করছি না। মূল্য তালিকায় কয়েকটি চালের দাম উল্লেখ করা হয়নি, এটি আমাদের ভুল ছিল। এ অপরাধে আমাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এতো ছোট অপরাধে জরিমানা বেশি করা হয়েছে বলে অভিযোগ এ ব্যবসায়ীর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর চালের দাম নিয়ন্ত্রণে মাঠে নেমেছে প্রশাসন। এরই ধারাবাহিকতায় অবৈধ মজুতদারদের বিরুদ্ধে অভিযান চালাতে খাদ্য মন্ত্রণালয়ের গঠিত আটটি টিম মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে।