২৬০০ টাকার ফ্যান ৩৫০০, জরিমানা ১ লাখ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ২৬০০ টাকার ফ্যান মাত্র পাঁচ দিনের ব্যবধানে দাম বেড়েছে ৯০০ টাকা। অর্থাৎ ১২ ইঞ্চি সাইজের বৈদ্যুতিক চার্জার একটি ফ্যানের দাম ১৭ জুলাই ২৬০০ টাকা, ১৮ জুলাই ২৭০০ টাকা, ২১ জুলাই ৩০০০ টাকা এবং একই পণ্য ২৩ জুলাই ৩৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

শনিবার রাজধানীর নবাবপুর রোডে ইলেকট্রনিক পণ্যের দোকানে তদারকিমূলক অভিযান চালিয়ে এমন তথ্য পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ইন্দ্রানী রায়।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটের বেলাল ট্রেডিং কর্পোরেশনে ক্যাশ মেমো চেক করে কারসাজির মাধ্যমে দাম বাড়িয়ে বৈদ্যুতিক চার্জার লাইট, ফ্যান বিক্রি করার অপরাধের প্রমাণ পাওয়া যায়। এ  প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে ইলেকট্রিক পণ্যটির পাইকারি বিক্রেতা নবাবপুর রোডে অবস্থিত মোজাম্মেল ইলেকট্রিক মার্কেটের ফেরদৌস ইলেক্ট্রনিক্সের দোকানে তদারকি করে মূল আমদানীকারক খান ট্রেডিং হাউজ কে সনাক্ত করা হয়।

তিনি আরও বলেন, মাত্র ৫ দিনের ব্যবধানে চার্জার ফ্যানের দাম ২৬০০ টাকা থেকে কারসাজির মাধ্যমে বাড়িয়ে ৩৫০০ টাকায় বিক্রির অপরাধের প্রমাণ পাওয়া যায়। খান ট্রেডিং হাউজ কে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।