৯৭টি প্রতিষ্ঠানকে ৫.৯৭ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
বাজার তদারকিতে বিভিন্ন অপরাধে দেশের ৯৭টি প্রতিষ্ঠানকে ৫.৯৭ লক্ষ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা।

গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, শরীয়তপুর, কিশোরগঞ্জ, শেরপুর, নরসিংদী, জামালপুর, মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ, নোয়াখালী, চাঁদপুর, ফেনী, কক্সবাজার, ঝালকাঠি, কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, মেহেরপুর, মাগুরা, খুলনা, গাইবান্ধা, কুড়িগ্রাম, দিনাজপুর, পঞ্চগড়, রংপুর, সুনামগঞ্জ, নাটোর, বগুড়া, রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ ও সিরাজগঞ্জ-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা, মাহমুদা আক্তার এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক ধানমন্ডি ও নিউমার্কেট এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘মুক্তা এন্টারপ্রাইজ কে দুই হাজার টাকা, ‘স্টার ওয়াল্ড’ কে ২০ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধে ‘আলমাস সুপার শপকে বিশ হাজার টাকা ‘প্রাইম কালেকশন কে পাঁচ হাজার এবং ‘প্রিয় জেনারেল স্টোর’ কে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩৩ বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮৯টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১১ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২ হাজার ৭৫০ টাকা প্রদান করা হয়।

বুধবার ৩৬টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ৩টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৯৭টি প্রতিষ্ঠানকে মোট ৫ লাখ ৯৭ হাজার ৫০টাকা জরিমানা আরোপ করা হয়।

এসব অভিযানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার অভিযান/তদারকিকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা এবং ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

আরইউ