৯৩টি প্রতিষ্ঠানকে ৬.৫৮ লক্ষ টাকা জরিমানা করলো ভোক্তা অধিকার

নিজস্ব প্রতিবেদক:
বিভিন্ন অপরাধে সারাদেশের ৯৩টি প্রতিষ্ঠানকে ৬.৫৮ লক্ষ টাকা জরিমানা করেছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৫ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, রাজবাড়ী, শরীয়তপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, খুলনা, যশোর, ঝিনাইদহ, বাগেরহাট, মাগুরা, চুয়াডাঙ্গা, ভোলা, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, রংপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, রাজশাহী, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরের বিভিন্ন বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘বিক্রমপুর ফল বিতানকে পাঁচশ টাকা, অস্টলিয়ান শপকে ৫ হাজার টাকা, কায়সার সুইটস এন্ড কনফেকশনারীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ‘মায়ের দোয়া ট্রেডার্স’ কে পাঁচশ টাকা জরিমানা করা হয়।

এছাড়া মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে রাইন মেডিকোসকে তিন হাজার টাকা , ওয়েল-বিয়িং ফার্মেসী’ কে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধি টেস্টি ট্রিট কে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

দেশব্যাপী ৩৫টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮৬টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও আদায় করা হয়।

গতকাল ৩৫টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনার মাধ্যমে ৯৩টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

এসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার অভিযান/তদারকিকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা এবং ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

এসব অভিযানে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, রোজিনা সুলতানা, মাহমুদা আক্তার এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল বনানী ও জিগাতলা এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করেন।

আরইউ