যাত্রাবাড়ীতে ভোক্তা অধিদপ্তরের অভিযান, ৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর যাত্রাবাড়ীতে ডিমের বাজারে অভিযান চালিয়ে একটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সে সময় অপর একটি প্রতিষ্ঠান সিলগালা করা হয়।

বুধবার ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলম যাত্রাবাড়ী আড়তে অভিযান পরিচালনা করেন।

সঙ্গে ছিলেন অধিদপ্তরের সহকারী পরিচালক আসিফ আল আজাদ।

অভিযানে ডিমের মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় রশিদ না থাকাসহ একাধিক কারণে নাহিদ এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও, অভিযানের খবর পেয়ে পালিয়ে যাওয়ায় কাঁচপুর ব্রিজ এলাকার মেসার্স লাকসাম এন্টারপ্রাইজ বন্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে ভোক্তাকণ্ঠকে মো. শাহ আলম বলেন, অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আমরা দেশব্যাপী অভিযান পরিচালনা করছি। সেই ধারাবাহিকতায় আজ আমরা এখানে এসেছি। আমাদের আরও কিছু টিম অন্যান্য স্থানে অভিযান চালাচ্ছে। ভোক্তা স্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, কোনো কিছু ক্রয়-বিক্রয় করতে হলে তার কার্বন কপি রাখতে হবে। কিন্তু নাহিদ এন্টারপ্রাইজ বিক্রির কোনো কার্বন কপি দেখাতে পারেনি। এছাড়াও ডিম কত করে ক্রয় করেছে, তারও মেমো দেখাতে পারেনি। এ সকল অনিয়মের কারণে সতর্কতামূলক তাদের পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

লাকসাম এন্টারপ্রাইজের বিষয়ে শাহ আলম বলেন, অভিযানের খবর পেয়ে দোকান খোলা রেখে চলে গেছে দোকানদার। আমরা তার সঙ্গে যোগাযোগ করেছি। তিনি আসতেছি বলে ফোন বন্ধ করে দিয়েছেন। তার মানে তিনি আসবেন না। তাই আমরা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন বলে দোকানটি সিলগালা করে দিয়েছি। এই বিষয়ে তাকে নোটিশ দেওয়া হবে- কেন তিনি সরকারি কাজে অসহযোগিতা করছেন এবং কেন দোকান খুলে রেখে চলে গেছেন। এছাড়াও আনুষ্ঠানিক যে বিষয় রয়েছে তারও ব্যাখা দেবেন তিনি।

-এসএম