আজ থেকে টিকার দ্বিতীয় ডোজের কার্যক্রম শুরু

আজ (৮ এপ্রিল) সকাল ৮ টা ৩০ থেকে শুরু হয়েছে করোনাভাইরাস প্রতিরোধে টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হয়েছে। গত ৫ এপ্রিল থেকে লকডাউন থাকলেও যাদের দ্বিতীয় ডোজ দেয়ার তারিখ নির্ধারিত ছিল, তারা টিকা নিতে নির্দিষ্ট কেন্দ্রে আসছেন। এমনকি এখন পর্যন্ত যারা টিকা নেননি তাদেরকে প্রথম ডোজ দেয়ার কার্যক্রমও চলছে।

গতকাল (৭ এপ্রিল) ২৪ ঘণ্টায় এখন পর্যন্ত দেশে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জন শনাক্ত হয়েছেন। প্রায় প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে টানা চারদিন ধরে আক্রান্তের সংখ্যা ছাড়াচ্ছে ৭ হাজার। এর মধ্যেই টিকার দ্বিতীয় ডোজ প্রদানের কার্যক্রম শুরু হলো।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, প্রথম ডোজ নেয়া প্রায় সবার কাছে দ্বিতীয় ডোজ নেয়ার তারিখ ও কেন্দ্র জানিয়ে এসএমএস দেয়া হয়েছে। তবে কেউ যদি প্রথম ডোজ নেয়ার পরও দ্বিতীয় ডোজের সময় ও কেন্দ্রের তথ্য এসএমএস-এ না পেয়ে থাকে, তবে আগের কেন্দ্রে গিয়ে প্রথম ডোজ নেয়ার টিকা কার্ড দেখিয়ে ঠিক দুইমাস পর দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

প্রথমবারের মত টিকাদান কার্যক্রম শুরু হয় ২৭ জানুয়ারি। বুধবার (৭ এপ্রিল) পর্যন্ত দেশে মোট টিকাগ্রহণকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৫,৬৮,৭০৩ জন। টিকাগ্রহণকারীর মধ্যে পুরুষ ৩৪,৫৩,২৯১ ও নারী ২১,১৫,৪১২ জন। এই ৫৫,৬৮,৭০৩ জনের মধ্যে ৯৩৯ জন বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ নিয়ে রিপোর্ট করেছে।