এডি সায়েন্টিফিক ইনডেক্স, ঢাবিকে পেছনে ফেলল শেকৃবি

ভোক্তাকন্ঠ ডেস্ক:

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২’ এ দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে দ্বিতীয় হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এশিয়া অঞ্চলে ৭১১তম এবং বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২২২০।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে এবার দেশসেরার তালিকায় উঠে এসেছে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। এশিয়া অঞ্চলে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫১৮ এবং বিশ্বে ১৭৯১তম।

২১৬টি দেশের ১৪ হাজার ২৯৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত নিয়ে সম্প্রতি ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ তাদের ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করেছে।

এ তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, চতুর্থ অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়, পঞ্চম স্থানে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, ৬ষ্ঠ স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), সপ্তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নবম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং দশম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ তালিকায় বিশ্বে যথারীতি প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে রয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি।

এশিয়ার মধ্যে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়, বিশ্বে যার অবস্থান ৬৭তম। এছাড়া দ্বিতীয় স্থানে হংকংয়ের চাইনিজ বিশ্ববিদ্যালয় (৭২) এবং তৃতীয় স্থানে হংকং বিশ্ববিদ্যালয় (৮২)।

এর আগে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১’ এ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এ তালিকায় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট ৯টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।