মেধাভিত্তিক নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট

দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে মেধাভিত্তিক নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হয়েছে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন। ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সংযুক্ত ছিলেন।

নতুন জাতীয় শিক্ষাক্রমের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডর সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান।

মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম পাইলটিং শুরু হচ্ছে। নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে সেটা হবে আনন্দময়। শিক্ষার্থীরা সমাজ ও শিক্ষকদের প্রশ্ন করার মাধ্যমে শিখবে। তবে শিক্ষার্থীদের শুধু প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠলেই চলবে না, পাশাপাশি তাদের ভালো মানুষ হতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত ছিল দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠান। এনসিটিবি মিলনায়তন থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সয়ুক্ত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মজিবুল হাসান চৌধুরী শিক্ষা ও শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে কথা বলেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এবং শিক্ষার্থীরা।