রিকশার লাইসেন্স দেবে ডিএনসিসি

ভোক্তাকন্ঠ ডেস্ক:
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আওতাধীন এলাকায় রিকশা চলাচল শৃঙ্খলা আনতে চায় ডিএসসিসি। সেই লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনেও (ডিএনসিসি) রিকশার লাইসেন্স দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

শনিবার (১৯ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, করপোরেশনের দ্বিতীয় পরিষদের ৭ম করপোরেশন সভায় (বাজেট সভায়) রিকশার লাইসেন্স প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিটি গঠন করা হয়েছে।

পাঁচ সদস্যের এই কমিটি অনুমোদন দিয়ে ইতোমধ্যে অফিস আদেশে জারি করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

রিকশার লাইসেন্স দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ৫ সদস্যের কমিটিতে আহ্বায়ক করা হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে। এছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে উপ-প্রধান রাজস্ব কর্মকর্তাকে। পাশাপাশি কমিটির বাকি সদস্যরা হলেন ডিএনসিসির প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা, ডিএনসিসির আইন কর্মকর্তা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিস্টেম এনালিস্টকে কমিটির সদস্য করা হয়েছে।

ডিএনসিসির সচিব মাসুদ আলম ছিদ্দিক অফিস আদেশের কথা উল্লেখ করে বলেছেন, ২য় পরিষদের ৭ম করপোরেশন সভায় সিদ্ধান্ত মোতাবেক গঠিত কমিটি রিকশার লাইসেন্স প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করবে।

এক পরিসংখ্যান থেকে জানা গেছে, বর্তমানে প্রায় ১১ লাখ রিকশা চলছে ঢাকায়। দীর্ঘদিন এর লাইসেন্স দেওয়ার বন্ধ রেখেছিল সিটি করপোরেশন। গত বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নতুন করে রিকশার নিবন্ধন দেওয়ার কাজ শুরু করে। ১৯৮৬ সালের পর রিকশার লাইসেন্স দেওয়া বন্ধ রাখে সিটি করপোরেশন। ফলে অবৈধভাবে রাজধানীতে চলতে থাকে রিকশা।

এক গবেষণায় দেখা গেছে, রাজধানীতে বৈধ রিকশা ৭৯ হাজার ৫৫৪টি, আর অবৈধ রিকশা আছে প্রায় ১০ লাখের বেশি। গত বছর থেকে রিকশার নিবন্ধন দিতে শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এরপর এবার রিকশা নিবন্ধন দিতে উদ্যোগ গ্রহণ করল ঢাকা উত্তর সিটি করপোরেশনও।