১০ টাকায় ব্যাংক হিসাবে নগদ অর্থ সহায়তা দেবে সরকার

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীতে কাজ হারানো ব্যাক্তিরা মাত্র ১০ টাকায় ব্যাংক হিসাব খুলে সরকারের নগদ অর্থ সহায়তা নিতে পারবে। এর আগে কেবলমাত্র বিকাশ, রকেট, নগদ ও শিওরক্যাশের মাধ্যমে অর্থ সহায়তা নেওয়ার সুযোগ থাকলেও এবার নতুন করে ব্যাংকগুলোকে এতে যুক্ত করা হয়েছে। গতকাল সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেশকিছু সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, যেসব উপকারভোগীর মোবাইল ফোন নেই এবং যাদের পক্ষে এমএফএস হিসাব খোলা সম্ভব নয়; তাদের জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ডের তথ্যের ভিত্তিতে ১০ টাকা আমানতের হিসাব খোলা যাবে।

এর আগে করোনা ভাইরাসে কাজ হারানো ৫০ লাখ পরিবারকে মোবাইলে আর্থিক সেবা দাতা (এমএফএস) চার প্রতিষ্ঠানের মাধ্যমে আড়াই হাজার টাকা করে দেওয়ার উদ্যোগ নেয় সরকার। এর মধ্যে ১৭ লাখ পরিবারকে নগদের মাধ্যমে, ১৫ লাখ পরিবারকে বিকাশের মাধ্যমে, ১০ লাখ পরিবারকে রকেটের মাধ্যমে এবং ৮ লাখ পরিবারকে শিওরক্যাশের মাধ্যমে টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু সর্বশেষ হিসাব বলছে, অর্ধেক পরিবারের কাছেও এই সহায়তা এখনো পৌঁছেনি। এজন্য ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হলো।

১০ টাকায় ব্যাংক হিসাব খুলে সরকারের নগদ অর্থ সহায়তা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়ন লাগবে। আবার চেক বই না থাকলেও ডেবিট ভাউচারের মাধ্যমে এই অর্থ পাওয়া যাবে। এছাড়া আগে থেকেই ব্যাংক হিসাব খোলা থাকলে নতুন করে আর হিসাব খোলার প্রয়োজন নেই বলে জানানো হয় কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে।

Related posts:

রাজধানীর শ্যামবাজারে তিন প্রতিষ্ঠানকে ১৭ হাজার টাকা জরিমানা
বিক্রির সারিতে ১০ মাস আগের মেয়াদোত্তীর্ণ ওষুধ
১১টি প্রস্তাবনা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ডা. জাফরুল্লাহর খোলা চিঠি
চালের দামের ঊর্ধ্বগতি রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ
করোনার মধ্যে ছড়িয়ে পড়ছে জিকা ভাইরাস, ভারতে আক্রান্ত ৮৯
কোরবানির ঈদে মসলার দাম বাড়বে না
বাণিজ্য মেলায় বিক্রি ৪০০ কোটি টাকার, রপ্তানি আদেশ ৩৯১ কোটির
হাইকোর্টের নির্দেশনায় আট মাস পর চালু হলো ভোক্তা অধিদপ্তরের 'হটলাইন ১৬১২১' সেবা
গ্রাহকদের টাকার অস্তিত্ব পাওয়া যায়নি ইভ্যালির কাছে: বাণিজ্যমন্ত্রী
বাংলাদেশকে ৩২ লাখ ভ্যাক্সিন দিচ্ছে সৌদি আরব